এক্সপ্রেসওয়েতে প্রতিদিন ২০ কিলোমিটার পর্যন্ত যাতায়াতে দিতে হবে না টোল 

জাতীয় সড়ক ও এক্সপ্রেসওয়েতে এ বার থেকে প্রতিদিন ২০ কিলোমিটার পর্যন্ত যাতায়াতে টোল বা কর দিতে হবে না। জাতীয় সড়কের টোল আদায় নীতি সংশোধন করে এক বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে কেন্দ্র। এর ফলে যাঁদের গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম-এ থাকা নিজস্ব গাড়ি রয়েছে তাঁরা লাভবান হবেন। ২০০৮ সালের জাতীয় সড়ক টোল আইন সংশোধন করেছে কেন্দ্রীয় সরকার। সংশোধিত নীতিতে বলা হয়েছে,  জাতীয় সড়ক দিয়ে যাতায়াতে সর্বোচ্চ ২০ কিলোমিটার পর্যন্ত টোল দিতে হবে না। দু’দিকের যাত্রাপথ যদি ২০ কিলোমিটারের বেশি হয় তাহলে মোট পথের বিচারে টোল দিতে হবে। 

 
কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ,  জিএনএসএস থাকা যানবাহনের ন্যাশনাল পারমিট না থাকলেও,  জাতীয় সড়ক বা এক্সপ্রেসওয়ের উপর সেতু, আন্ডারপাস, বাইপাস দিয়ে একদিনে ২০ কিলোমিটার পর্যন্ত যাতায়াতে চালক বা গাড়ির মালিককে কোনও টোল দিতে হবে না। গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট প্রযুক্তির মাধ্যমে গাড়ির নম্বর প্লেট দেখে অন্য প্রযুক্তি ব্যবহার করে জাতীয় সড়ক ও এক্সপ্রেসওয়ের টোল আদায় করা হয়। ২০০৮ সালের জাতীয় সড়কের টোল আদায় নীতিতে বলা হয়েছিল দ্বিচক্রযান, ত্রিচক্রযান,  ট্রাক্টর ও পশুর দ্বারা চালিত কোনও গাড়িকে কোনও কর দিতে হবে না।

আরও বলা হয়েছিল. কোনও পুরসভা বা শহর এলাকা থেকে ১০ কিলোমিটার দূরে টোল প্লাজা থাকলে  যাতে স্থানীয় যানবাহনকে টোল দিতে না হয়।  যদি পাঁচ কিলোমিটারের মধ্যে টোল প্লাজা থাকে তাহলে স্থানীয় বাসিন্দারা করের উপর ছাড় পাবেন।