• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

উঠে যাবে টোলপ্লাজা, কর নেওয়া হবে চালকের অ্যাকাউন্ট থেকে, দাবি গড়করির

টোল নয়, টোলপ্লাজা থেকে মুক্ত হবে দেশ। দু’বছরের মধ্যে ধাপে ধাপে দেশজুড়ে টোল নাকা বা টোলপ্লাজা তুলে দেবে সরকার। এরপর থেকে টোল সংগ্রহ করা হবে জিপিএস পদ্ধতিতে।

টোলপ্লাজা (Photo: iStock)

টোল নয়, টোলপ্লাজা থেকে মুক্ত হবে দেশ। দু’বছরের মধ্যে ধাপে ধাপে দেশজুড়ে টোল নাকা বা টোলপ্লাজা তুলে দেবে সরকার। এরপর থেকে টোল সংগ্রহ করা হবে জিপিএস পদ্ধতিতে। সরকারের পক্ষ থেকে এমন পরিকল্পনার কথা জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নীতীন গড়করি।

যানবাহনের গতি বাড়াতে এবং পথ-কর সংগ্রহের পরিমাণ বাড়াতে এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। এবার থেকে আরও বিজ্ঞানসম্মত পদ্ধতি অর্থাৎ জিপিএস পদ্ধতিতে টোল আদায় করবে সরকার। 

সম্প্রতি বণিকসভা অ্যাসােচেমের সভায় বক্তব্য রাখতে গিয়ে গড়করি বলেছেন- রাশিয়ার একটি কোম্পানির পরামর্শ ও তাদের প্রযুক্তিগত সহায়তায় দেশজুড়ে জিপিএস ইলেকট্রনিক পদ্ধতিতে টোল সংগ্রহ করা হবে। এ ব্যাপারে মাস্টার প্ল্যানও তৈরি করা হচ্ছে। পরিকল্পনা অনুসারে টোল ফাঁকি দেওয়া রুখতে এবং পথ কর সংগ্রহের পরিমাণ বাড়াতেই এই পরিকল্পনা করা হয়েছে। এর ফলে টোল প্লাজায় লম্বা লম্বা গাড়ির সারি আর দেখা যাবে না। ধীরে ধীরে উঠিয়ে দেওয়া হবে বেশির ভাগ টোলপ্লাজা। 

মন্ত্রী জানান, নয়া পদ্ধতিতে গাড়ি কোথায় কতদূর ভ্রমণ করছে তার ওপর ভিত্তি করে গাড়ির মালিকের ব্যাঙ্ক একাউন্ট থেকে ডিজিটাল পদ্ধতিতে সরাসরি টোলের টাকা কেটে নেওয়া হবে। এই জিপিএস পদ্ধতিতে টোল কাটার ফলে জানা যাবে একটি গাড়ি কোথায় কতদূর গিয়েছিল? এর ফলে টোল প্লাজাগুলিকে টিকিয়ে রাখা এবং সেগুলির রক্ষণাবেক্ষণের জন্য বিপুল টাকাও আর খরচ করতে হবে না।