• facebook
  • twitter
Monday, 16 September, 2024

যুদ্ধ বন্ধে মধ্যস্থতা নয়, মোদির ইউক্রেন সফরের আগে জানাল কেন্দ্র  

দিল্লি, ১৯ আগস্ট – রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত। এই পরিস্থিতিতে ইউক্রেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এই দুই দেশের যুদ্ধ থামাতে মধ্যস্থতাকারীর ভূমিকা নিয়ে আগ্রহী নয় ভারত। মোদির ইউক্রেন সফরের আগেই বিদেশ মন্ত্রকের একটি সূত্রের তরফে এ কথা জানানো হয়। তবে শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বার্তা সংযোজনের কাজ দিল্লি করতে পারে বলে কেন্দ্র

দিল্লি, ১৯ আগস্ট – রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত। এই পরিস্থিতিতে ইউক্রেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এই দুই দেশের যুদ্ধ থামাতে মধ্যস্থতাকারীর ভূমিকা নিয়ে আগ্রহী নয় ভারত। মোদির ইউক্রেন সফরের আগেই বিদেশ মন্ত্রকের একটি সূত্রের তরফে এ কথা জানানো হয়। তবে শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বার্তা সংযোজনের কাজ দিল্লি করতে পারে বলে কেন্দ্র সোমবার  জানিয়েছে  । সোমবার মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, পরে সাংবাদিক বৈঠকে এই সফর নিয়ে সরকারি ঘোষণা করা হবে।

আগামী ২৩ আগস্ট ইউক্রেন সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির জ়েলেনস্কির সঙ্গে বৈঠক করবেন তিনি। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পরে এই প্রথম ইউক্রেন সফর মোদির। এর আগে বিদেশ মন্ত্রকের একটি সূত্র মারফত জানা যায় , সংঘাতে ইতি টানতে ভারতের তরফে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে ইউক্রেনের প্রেসিডেন্টকে জানিয়েছেন মোদি।
 
গত মাসে রাশিয়া সফরে গিয়েছিলেন মোদি। সেই সময়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর সাক্ষাতের তীব্র নিন্দা করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। মোদির রাশিয়া সফর শেষ হওয়ার পরই গুঞ্জন ছড়ায়, এর পর ইউক্রেন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী। জেলেনস্কির চিফ অফ স্টাফ অ্যান্ড্রি ইয়রমাক সম্প্রতি বলেছিলেন, ‘‘মোদি শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। কিন্তু বিদেশ মন্ত্রকের সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে দাবি, মধ্যস্থতায় কোনও ভূমিকা নেবেন না মোদি। গত জুন মাসে জি ৭ সম্মেলনে যোগ দিতে ইটালি গিয়ে জ়েলেনস্কির সঙ্গে পার্শ্ববৈঠক করেছিলেন তিনি। তার আগে জাপানেও দু’জনের একান্তে আলোচনা হয়।
 
তা ছাড়া যুদ্ধ শুরুর পরে একাধিক বার ফোনে জ়েলেনস্কি এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মোদির কথোপকথন হয়। রুশ-ইউক্রেন যুদ্ধের আবহে ২০২২ সালের সেপ্টেম্বরে উজবেকিস্তানে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন-এর বৈঠকের ফাঁকে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠক করেছিলেন মোদি। সেই বৈঠকে পুতিনকে তিনি বলেছিলেন, ‘‘এটা যুদ্ধের সময় নয়।’’উল্লেখযোগ্য হল, গত জুন মাসে ইটালিতে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। 
 
মোদির ইউক্রেন সফর নিয়ে সরকারিভাবে বিদেশমন্ত্রক বা প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কিছু বলা হয়নি। সোমবারই প্রথমবার এই বিষয়ে সরাসরি মুখ খোলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র। জানানো হয়েছে, চলতি মাসেই ইউক্রেন সফরে যাবেন প্রধানমন্ত্রী। তবে কতদিনের জন্য তিনি বিদেশ সফরে যাবেন , সেখানে কী কী কর্মসূচি থাকবে মন্ত্রকের তরফে সেই নিয়ে পরে বিস্তারিত জানানো হবে ।