• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

চিঠি হাতে অস্তিত্বহীন বাড়ি-মানুষ খুঁজে বেড়াছেন ভেলায়ুধান

এর আগেও তিনি এসেছেন দূরে থাকা পরিজনদের খবর পৌঁছে দিতে। তাদের হাতে চিঠি পৌঁছে দিয়ে দেখেছেন কারও চোখে খুশির জল তো কারও চোখে বেদনাশ্রু। তবুও এতো ব্যথা, কষ্ট নিয়ে পিটি ভেলায়ুধানকে কখন ফিরতে হয়নি । ওয়েনাড়ের মুন্ডাক্কাই পোস্ট অফিসের কর্মী ভেলায়ুধান। গত ৩৩ বছর ধরে মুন্ডাক্কাই, চূড়ালমালা, ভেলারিমালায় বাড়ি বাড়ি চিঠি পৌঁছে দিচ্ছেন। কিন্তু গত

Wayanad, Jul 30 (ANI): A rescue operation is underway after massive landslides hit the Meppadi area triggered by torrential rains, which claimed the lives of 11 people and injured several others, in Wayanad on Tuesday. (ANI Photo)

এর আগেও তিনি এসেছেন দূরে থাকা পরিজনদের খবর পৌঁছে দিতে। তাদের হাতে চিঠি পৌঁছে দিয়ে দেখেছেন কারও চোখে খুশির জল তো কারও চোখে বেদনাশ্রু। তবুও এতো ব্যথা, কষ্ট নিয়ে পিটি ভেলায়ুধানকে কখন ফিরতে হয়নি ।

ওয়েনাড়ের মুন্ডাক্কাই পোস্ট অফিসের কর্মী ভেলায়ুধান। গত ৩৩ বছর ধরে মুন্ডাক্কাই, চূড়ালমালা, ভেলারিমালায় বাড়ি বাড়ি চিঠি পৌঁছে দিচ্ছেন। কিন্তু গত ২ অগস্টের পর যেন তিনি স্বজন হারা। হাতে ধরা একগোছা চিঠি। আর সেই চিঠি নিয়েই দিনভর হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন  কারণ ঠিকানা খুঁজে পেলেও কার হাতে সেই চিঠি তুলে দেবেন, কে নেবে সেই চিঠি, সেই লোকই খুঁজে পাচ্ছেন না। তাঁর হাতের চিঠিগুলির মধ্যে কোনও চিঠিপ্রাপকের ঠিকানা রয়েছে চূড়ালামালা, কোনওটা আবার ভেলারিমালা। বুধবার সেই চিঠি নিয়েই প্রাপকদের কাছে পৌঁছে দিতে বেরিয়েছিলেন ভেলায়ুধান। কিন্তু কাকে দেবেন? কোথায়ই বা সেই বাড়ি!

ভেলায়ুধান নিজেও দুর্যোগের শিকার হয়েছিলেন। কিন্তু বেঁচে গিয়েছেন। চূড়ালমালাতে থাকেন তিনি। ঘরবাড়ি সব গিলে নিয়েছে ধস। মাথা গোঁজার ঠাঁই বলতে এখন আত্মীয়ের বাড়ি।

বুধবার দুপুরে ভেলারিমালায় গিয়েছিলেন পিওন ভেলায়ুধান। ওই তো ওখানেই ছিল আবদু রহিমানের বাড়ি! হাতে ধরা আবদুরের নামে আসা একটি চিঠি নিয়ে স্থানীয় এক জনকে বললেন পিওন ভেলায়ুধান। কিন্তু আবদুর বাড়িও নেই, তাঁদেরও কোনও খোঁজ নেই।  শুধু আবদুই নন, এ রকম আরও একগোছা চিঠি হাতে নিয়ে সেই ঠিকানার খোঁজে মুন্ডাক্কাই থেকে চূড়ালমালা হয়ে ভেলারিমালায় ঘুরে বেড়াচ্ছেন তিনি। এই তিন গ্রামের বহু পরিবার আবার ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছে। ফলে সেখানে গিয়েও খোঁজার কাজ চালাতে হবে ভেলায়ুধানকে।