• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ক্রেতা নেই, ৫ লাখ টাকার আখ জ্বালিয়ে দিলেন পাঞ্জাবের চাষি

করোনা সংক্রমণ ও তার জেরে লকডাউন হওয়ায় দীর্ঘদিন ধরে বন্ধ ছিল কলকারখানা। মাসখানেক আগে থেকে তা ধীরে ধীরে শুরু হলেও অনেক জায়গায় তা ঠিকঠাক কাজ করেনি।

প্রতিকি ছবি (Photo: IANS)

করোনা সংক্রমণ ও তার জেরে লকডাউন হওয়ায় দীর্ঘদিন ধরে বন্ধ ছিল কলকারখানা। মাসখানেক আগে থেকে তা ধীরে ধীরে শুরু হলেও অনেক জায়গায় তা ঠিকঠাক কাজ করেনি। কোথাও আবার কারখানা থাকলেও কাঁচামাল নিয়ে যাওয়ার অসুবিধে রয়েছে। সেই সঙ্গে ক্রেতাও পাওয়া যাচ্ছে না। এই সব সমস্যার কারণে নিজের জমির ৫ লাখ টাকার আখ জ্বালিয়ে দিলেন পাঞ্জাবের এক চাষি।

জানা গিয়েছে পাঞ্জাবের ফরিদকোটের ওই চাষি জগতার সিং নিদের ক্ষেতের আখ মিল পর্যন্ত নিয়ে যেতে পারেননি। কিছু আখ তিনি স্থানীয় ছোট জুসের দোকানে বিক্রি করেছেন। কিন্তু লকডাউনের পর থেকে তাদেরও দেখা পাওয়া যায়নি। তার ফলে গত তিন মাস ধরে কিছুই বিক্রি করতে পারেননি তিনি। তাই বিক্রি করার কোনও মাধ্যম না থাকায় বাধ্য হয়ে আখে আগুন ধরিয়ে দেন তিনি।

সংবাদমাধ্যমকে জগতার জানিয়েছে, আমি ২ একরের ওপর জমিতে আখ লাগিয়েছিলাম। এক একরে ৪০০ কুইন্টাল আখ হয়। সেই হিসেবে ৫ লাখ টাকার বেশি আখ হয়েছিল। এই এলাকায় চিনির কারখানা বন্ধ। কৃষি দফতরের কেউ আমার সঙ্গে দেখা করেননি। আগে ছোট জুসের দোকানে কিছু আখ বিক্রি করেছিলাম। কিন্তু লকডাউনে তাঁরাও বাড়ি চলে গিয়েছে। তাই আমাকে আখ জ্বালিয়ে দিতে হয়েছে। কারণ ওই জমি আমাকে পরিষ্কার করে এবার ধান লাগাতে হবে।

জগতারের দাবি, তার এই ক্ষতির জন্য সরকারের তরফে তাঁকে ক্ষতিপূরণ দেওয়া উচিত। জগতারের মতোই আরও অনেক চাষির আখে ক্ষেত রয়েছে ফরিদকোটে। তারা অবশ্য এখনও আশা রাখছেন কোনও উপায়ে তাদের ক্ষেতের আখ বিক্রি করতে পারবেন।