ভারতের ভুল মানচিত্র পোস্ট, দ্বিতীয় টেস্টের আগে সমালোচনার মুখে নিউজিল্যান্ড ক্রিকেট

পুনেতে দ্বিতীয় টেস্টের আগে ভারতীয় দর্শকদের ক্ষোভের মুখে কিউয়িরা। ভারতের মানচিত্রে নেই লাদাখ-জম্মু ও কাশ্মীরের  একাংশ। এক মানচিত্রের ছবি পোস্ট করা হয় নিউজিল্যান্ড ক্রিকেটের সোশাল মিডিয়ায়। এর পরেই  সোশ্যাল মিডিয়ায় বিতর্কের ঝড় ওঠে। এমন মানচিত্র সোশাল মিডিয়ায় একটি দেশের ক্রিকেট বোর্ড কিভাবে প্রকাশ করতে পারে তা নিয়ে সমালোচনা শুরু হয়। এর জেরে বিদেশমন্ত্রী এস জয়শংকরকেও  এই নিয়ে  পদক্ষেপ করার অনুরোধ জানানো হয়।
জম্মু ও কাশ্মীর এবং লাদাখ অঞ্চলের ভুল সীমানা দেখানো ভারতের মানচিত্র পোস্ট করার জন্য নিউজিল্যান্ড ক্রিকেট সোশ্যাল মিডিয়ায় বিরূপ প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছে। ভারত সফরে তিনটি টেস্ট খেলবে নিউজিল্যান্ড। সেই টেস্ট ম্যাচগুলির স্থান-কাল জানাতে একটি গ্রাফিক্স কার্ড বানানো হয়। সেই কার্ড পোস্ট করা হয় নিউজিল্যান্ড ক্রিকেটের সোশাল মিডিয়ায়। ওই কার্ডেই ধরা পড়ে ভারতের ভুল মানচিত্রের ছবি।  উত্তরে লাদাখ এবং জম্মু ও কাশ্মীর এলাকার সীমানা কমিয়ে দেখানো হয়েছিল। একটি স্বাধীন রাষ্ট্রের মানচিত্রে কী করে এত বড় ভুল হতে পারে তাকে নিয়ে বিতর্কের ঝড় ওঠে।
গোটা ঘটনায় বিসিসিআই এবং বিদেশমন্ত্রী এস জয়শংকরের হস্তক্ষেপ দাবি করেন অনেকে। সোশাল মিডিয়ায় ভুল মানচিত্র প্রকাশ করা খুবই অন্যায্য বলে সমালোচনা শুরু হয়। প্রবল সমালোচনার মুখে পড়ে শেষ পর্যন্ত সোশাল মিডিয়া থেকে বিতর্কিত মানচিত্রের ছবি সরিয়ে দেয় নিউজিল্যান্ড বোর্ড। তবে এই ঘটনা নিয়ে তাদের তরফে এখনও পযন্ত কোনও দুঃখপ্রকাশ করা হয়নি।
অন্যদিকে, ৩৬ বছর পর ভারতের মাটিতে মেন ইন ব্লুর বিরুদ্ধে টেস্ট জিতেছে ব্ল্যাক ক্যাপসরা। নিউজিল্যান্ড গত সপ্তাহে ১৯৮৮ সালের পর প্রথমবারের মতো ভারতে একটি টেস্ট ম্যাচ জিতে ইতিহাস সৃষ্টি করেছে। তারা ৩৫৬ রানের বিশাল লিড নেওয়ার আগে প্রথম ইনিংসে ভারতকে মাত্র ৪৬ রানে হারিয়েছে। কিউইদের এখন সুযোগ রয়েছে ভারতে তাদের প্রথম টেস্ট সিরিজ জেতার।