• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

পাকা পেঁপের সঙ্গে ভুলেও লেবু নয়, নচেৎ …

হজমের গোলমাল কমানো ও প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পেঁপে। ত্বকের জেল্লা বাড়াতে পেঁপের জুড়ি নেই। পেঁপে শরীরকে টক্সিনমুক্ত করে। তবে কিছু খাবার পেঁপের সঙ্গে খেলে উপকার তো হবেই না, তা বিপজ্জনক হয়ে উঠতে পারে। দেখা যাক এ বিষয়ে কি পরামর্শ দিয়েছেন চিকিৎসক ও পুষ্টিবিদরা। পেঁপের মধ্যে রয়েছে ‘প্যাপেইন’ এবং চা, কফির মধ্যে ‘ক্যাফিন’। এই দু’টি উপাদান

হজমের গোলমাল কমানো ও প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পেঁপে। ত্বকের জেল্লা বাড়াতে পেঁপের জুড়ি নেই। পেঁপে শরীরকে টক্সিনমুক্ত করে। তবে কিছু খাবার পেঁপের সঙ্গে খেলে উপকার তো হবেই না, তা বিপজ্জনক হয়ে উঠতে পারে। দেখা যাক এ বিষয়ে কি পরামর্শ দিয়েছেন চিকিৎসক ও পুষ্টিবিদরা।

পেঁপের মধ্যে রয়েছে ‘প্যাপেইন’ এবং চা, কফির মধ্যে ‘ক্যাফিন’। এই দু’টি উপাদান একসঙ্গে শরীরে নানা রকম জটিলতা সৃষ্টি করতে পারে। যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য এই দুই খাবারের যোগ বিপজ্জনক হয়ে উঠতে পারে। পেঁপে ও চা-কফি একসঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে।

প্রোটিন শরীরের জন্য অত্যন্ত উপকারী। প্রোটিনের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কিন্তু পেঁপের সঙ্গে প্রোটিন সমৃদ্ধ খাবার একেবারেই খাবেন না। তাতে পেটের গোলমাল দেখা দিতে পারে। পাকা পেঁপের সঙ্গে মাংস, ডিম-এ ধরনের খাবার খাবেন না। এমনকি, একই দিনে এসব খাবার একসঙ্গে না খাওয়াই ভাল।

সাইট্রাস জাতীয় ফলের মধ্যে লেবু আমাদের প্রতিদিনের খাবারে থাকে। পেঁপের সঙ্গে ভুলেও লেবু খাবেন না। এই দু’টি ফল একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। পেটের নানা সমস্যা হতে পারে।

দই খাওয়া শরীরের জন্য খুবই উপকারি, তবে পেঁপের সঙ্গে একেবারেই নয়। শুধু দই নয়, দুগ্ধজাত যে কোনো খাবারই পেঁপের সঙ্গে খেতে নিষেধ করেছেন পুষ্টিবিদরা।

পেঁপের সঙ্গে যদি ক্রিম, চিজের মতো উচ্চমাত্রার ফ্যাট যুক্ত খাবার খান তাহলে হজমে সমস্যা হবে। পেট ভার, পেট ফাঁপা হতে পারে।