মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন রাহুল-নাড্ডা

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জগৎপ্রকাশ নাড্ডা এবং লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী বুধবার আলাদা আলাদা ভাবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতো সেরি আনোয়ার ইব্রাহিমের সঙ্গে দেখা করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভারত সফরে এসেছেন ইব্রাহিম। বিজেপির সর্বভারতীয় সভাপতি নাড্ডা ‘বিজেপিকে জানুন’ উদ্যোগের অংশ হিসেবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকে তাঁরা গত এক দশকে ভারত ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতির কথা তুলে ধরেন। শিক্ষা, কর্মসংস্থান এবং আয়ুর্বেদ ক্ষেত্রে আরও সহযোগিতার সম্ভাবনা নিয়েও নেতারা আলোচনা করেন।


বিজেপির তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে,দুই নেতা বিজেপি এবং পিপলস জাস্টিস পার্টির মধ্যে বিনিময় সহজতর করে দল থেকে পার্টি অবধি সম্পর্ক জোরদার করতে পেরেছেন। এর ফলে পারস্পরিক বোঝাপড়া জোরদার হয়েছে।

বৈঠকে নাড্ডার সঙ্গে ছিলেন বিজেপির বিদেশ বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা বিজয় চৌথাইওয়ালে।

এদিকে, কংগ্রেসের তরফে জানানো হয়েছে, রাহুল গান্ধী মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার, প্রধানমন্ত্রী মোদি ঘোষণা করেছিলেন যে ভারত ও মালয়েশিয়া তাদের পারস্পরিক সম্পর্ক মজবুত করতে আগ্রহী। সেই কারণেই দুই দেশ আটটি চুক্তি স্বাক্ষর করেছে। প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে দুই দেশ হাতে হাত মিলিয়ে কাজ করতে আগ্রহী।