• facebook
  • twitter
Monday, 16 September, 2024

গান গেয়ে গ্রেপ্তার সঙ্গীত শিল্পী আলতাফ হুসেন

অসমীয়া ভাষায় গান গেয়ে গ্রেপ্তার হলেন সঙ্গীত শিল্পী আলতাফ হুসেন। বাংলাদেশের আণ্দোলনের গান ' দেশটা তোমার বাপের নাকি ' , এর আদলে অসমীয়া ভাষায় গান গেয়ে প্রতিবাদ করার জন্য গ্রেপ্তার করা হয় তাঁকে।  আলতাফ অসমের ধুবড়ি জেলার বাসিন্দা। তাঁর বিরুদ্ধে পুলিশ স্বতঃপ্রণোদিত অভিযোগ দায়ের করে। অভিযোগ, তাঁর শেষ প্রকাশিত গানের অ্যালবামটি সাম্প্রদায়িক সম্প্রীতিকে আঘাত করে ।

অসমীয়া ভাষায় গান গেয়ে গ্রেপ্তার হলেন সঙ্গীত শিল্পী আলতাফ হুসেন। বাংলাদেশের আণ্দোলনের গান ‘ দেশটা তোমার বাপের নাকি ‘ , এর আদলে অসমীয়া ভাষায় গান গেয়ে প্রতিবাদ করার জন্য গ্রেপ্তার করা হয় তাঁকে।  আলতাফ অসমের ধুবড়ি জেলার বাসিন্দা। তাঁর বিরুদ্ধে পুলিশ স্বতঃপ্রণোদিত অভিযোগ দায়ের করে। অভিযোগ, তাঁর শেষ প্রকাশিত গানের অ্যালবামটি সাম্প্রদায়িক সম্প্রীতিকে আঘাত করে ।

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার মিঞা মুসলিমদের নিয়ে বিধানসভায় মন্তব্যের জেরে অসমে গত কয়েকদিন ধরেই উত্তপ্ত রাজ্য রাজনীতি। বিধানসভায় তিনি মন্তব্য করেন, মিঞা মুসলিমদের সংখ্যা দ্রুত বাড়ছে যা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। অসমকে তিনি মুসলিম প্রধান রাজ্য হতে দেবেন না। প্রসঙ্গত উল্লেখ্য, অসমে মিঞা মুসলিম বলতে বহিরাগত, বিশেষ করে বাংলাদেশ বা আগের পূর্ব পাকিস্তান থেকে আসা মুসলিমদের বোঝানো হয়।

মিঞা মুসলিমদের বিরুদ্ধে এর আগেও মুখ খুলেছেন হিমন্ত।কয়েক দিন আগেই তিনি মন্তব্য করেন, এখনই ব্যবস্থা না নিলে ২০৫০ সালে মধ্যে অসম মুসলিম প্রধান রাজ্য হয়ে যাবে। মিঞা মুসলিমরা মূলত নিম্ন অসমের বাসিন্দা। কাজের সন্ধানে তারা উজান অসমেও যান। মুখ্যমন্ত্রী তা নিয়েও প্রশ্ন তোলেন । হিমন্ত বিশ্ব শর্মা সোশ্যাল মিডিয়াতেও গানটি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন এবং জনসাধারণকে অসমীয়া সম্প্রদায়ের সামাজিক নিয়ম মেনে চলার জন্য সতর্ক করেছিলেন। হিমম্তের এই বক্তব্যের বিরুদ্ধে কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল থানায় এফআইআর করেছে।

এই রাজনৈতিক আবহে বছর পঁয়ত্রিশের গায়ক আলতাফ হুসেন গান বেঁধেছেন, ‘অসম তুমার বাপর নাকি, খালি মিঞা খেদিব খুজা।’ অর্থাৎ অসম তোমার বাপের নাকি, খালি মিঞাদের খুঁজে খেদাতে চাও।’ বিহু নাচের সঙ্গে গানের অ্যালবামও তৈরি করেছেন তিনি। সেটি বাজারে আসতেই মিঞা মুসলিম সমাজে সেটি জনপ্রিয় হয়। এরপরই পুলিশ-প্রশাসন তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করে।

সঙ্গীত শিল্পীর গ্রেপ্তারকে সমর্থন করে ফেসবুকে সরব হয়েছেন অসমের মুখ্যমন্ত্রী। গানের সঙ্গে বিহু নাচ নিয়েও  প্রশ্ন তুলেছেন তিনি। অসমে মিঞা বিহু চালু করার চেষ্টা বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট জানান হিমন্ত । সম্প্রতি অসম বিধানসভায় নমাজ বিরতি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তা নিয়েও বিতর্ক চলছে।

জানা গিয়েছে , আলতাফের গানের ভিডিও সোশ্যাল মিডিয়ায় কয়েক হাজারবার দেখানো হয়। তবে বিপরীতে গানের সমালোচনা করেছে স্থানীয় বিভিন্ন জাতি গোষ্ঠী।