বিমানে বোমাতঙ্ক, ১ কিশোর ও তার বাবাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ মুম্বই পুলিশের 

প্রতীকী ছবি (Photo: iStock)

গত কয়েকদিনে একের পর এক বিমানে বোমাতঙ্ক। গত ৭২ ঘন্টায় ১২টিরও বেশি বিমানে বোমা রয়েছে বলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই আতঙ্ক ছড়ানোর অভিযোগে এক কিশোরকে নিজেদের হেফাজতে নিয়েছে মুম্বই পুলিশ। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে ওই কিশোরের বাবাকেও। বোমাতঙ্কের জেরে গত কয়েকদিন ধরেই ব্যাহত হয় যাত্রী পরিষেবা। যদিও প্রত্যেকটি ক্ষেত্রেই এই হুমকি ভুয়ো বলে জানা যায়। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ায় নড়েচড়ে বসে কেন্দ্র।বোমাতঙ্কের জেরে বুধবার উচ্চপর্যায়ের বৈঠক ডাকে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। বোমাতঙ্কের ঘটনা নিয়ে বুধবার জরুরি বৈঠকও হয়।
 
তদন্ত শুরুর পর জানা যায়, বেশ কিছু হুমকি আসে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম এক্স-এর মাধ্যমে। একটি এক্স হ্যান্ডলকে ব্যবহার করেই এই হুমকি বার্তা দেওয়া হয়েছে বিমান সংস্থাগুলিতে। মুম্বই পুলিশের সাইবার সেল সেই অ্যাকাউন্ট চিহ্নিত করার পর দেখেন ওই এক্স অ্যাকাউন্টটি পরিচালনা করছিল এক কিশোর। তার বাড়ি  ছত্তিসগড়ের রাজনন্দগাঁওয়ে। যে কিশোরকে চিহ্নিত করা হয়  সে স্কুলছুট। এরপর ওই কিশোরকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করে পুলিশ। জেরায় ওই কিশোর  জানায়,  এক বন্ধুর সঙ্গে টাকা নিয়ে তার ঝামেলার জেরেই সে এই ঘটনা ঘটিয়েছে। তাকে উপযুক্ত শিক্ষা দিতেই  সে এই পথ বেছে নিয়েছে। ওই কিশোরের আরও দাবি, বন্ধুকে জব্দ করতে তার নামেএকটি এক্স অ্যাকাউন্ট  খুলে সেই অ্যাকাউন্ট থেকেই বিমানে বোমার হুমকি দিচ্ছিল সে ।যদিও ওই কিশোরের দাবির সত্যতা যাচাই করছে পুলিশ। 
 
পুলিশ সূত্রে খবর, সোমবার প্রথমে চারটি বিমানে বোমার হুমকি দেয় কিশোর। তার মধ্যে তিনটি ছিল আন্তর্জাতিক বিমান।  এই বোমাতঙ্কের জেরে মুম্বই থেকে নিউ ইয়র্কগামী এয়ার ইন্ডিয়ার এআই ১১৯ বিমান দিল্লিতে জরুরি অবতরণ করানো হয়। আরও একটি বিমান বাতিল করা হয়। মঙ্গলবারেও সাতটি বিমানে বোমাতঙ্ক ছড়ায়। বুধবারেও বেশ কয়েকটি বিমানে বোমাতঙ্ক ছড়ায়। এই ঘটনায় চিন্তিত হয়ে পড়েন বিমান সংস্থা এবং নিরাপত্তার সঙ্গে যুক্ত পদস্থ কর্তারাও। তাই আর দেরি না করে বুধবারই এই বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক ডাকে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। কারা, কী কারণে এই হুমকি দিচ্ছে তা ইতিমধ্যে খতিয়ে দেখতে  সিভিল এভিয়েশন সিকিউরিটি ব্যুরো বা বিসিএএস এবং সাইবার সিকিউরিটি এজেন্সি বৈঠকের সিদ্ধান্ত নেয়। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী রামমোহন নায়ডু বুধবারই অসামরিক বিমান নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ-র সঙ্গে বৈঠকে বসেন। কয়েক জন সন্দেহভাজনকেও চিহ্নিত করা হয়েছে।
 
সোমবার বোমা হামলার হুমকির মুখে পড়েছিল মুম্বইয়ের তিনটি আন্তর্জাতিক ফ্লাইট। পরে বিমানের অভ্যন্তরে তল্লাশি চালিয়ে কিছুই পাননি সিভিল এভিয়েশন সিকিউরিটি ব্যুরো , সাইবার সিকিউরিটি এজেন্সি এবং পুলিশের কর্তারা। মঙ্গলবার দিল্লি-শিকাগো এয়ার ইন্ডিয়া ফ্লাইট ছাড়াও জয়পুর-বেঙ্গালুরু এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, দাম্মাম-লখনউ ইন্ডিগো ফ্লাইট, দারভাঙ্গা-মুম্বই স্পাইসজেট ফ্লাইট এবং শিলিগুড়ি-বেঙ্গালুরু আকাসা এয়ার ফ্লাইট-সহ সাতটি বিমানে বোমা হামলার হুমকি দিয়ে নিরাপত্তা সংস্থাগুলিকে ট্যাগ করে এক্স হ্যান্ডেলে পোস্ট করা হয়। বুধবার একই ঘটনা ঘটে। বুধবার সকালে দিল্লি থেকে বেঙ্গালুরুগামী আকাসা এয়ার সংস্থার একটি বিমানে বোমাতঙ্ক ছড়ায়। মাঝ আকাশ থেকে দিল্লিতে ফিরে আসে সেটি। এর জেরে কোনও ক্ষয়ক্ষতি না হলেও চরম ভোগান্তি ভোগ করতে হয়েছে কয়েকশো যাত্রীকে। উড়ান সংস্থাগুলিকে নানা সমস্যার মুখে পড়তে হয়েছে, হয়েছে আর্থিক ক্ষয়ক্ষতিও।