কেরলে ফের মাঙ্কি পক্স আক্রান্তের খোঁজ , বাড়তি সতর্ক স্বাস্থ্য দপ্তর

মাঙ্কি পক্সের আতঙ্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না। গত মাসেই মাঙ্কি পক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই আবহে ফের এম পক্সে আক্রান্তের খোঁজ মিলল কেরলে। গত সপ্তাহেও কেরলে এক আক্রান্তের খোঁজ পাওয়া যায়। এবার সেই তালিকায় যুক্ত হল আরও এক। এই নিয়ে সব মিলিয়ে গোটা দেশে এম পক্সে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩।
কেরল স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, মাঙ্কি পক্সে আক্রান্ত ওই ব্যক্তি এর্নাকুলামের বাসিন্দা। সম্প্রতিই ৩৮ বছরের ওই ব্যক্তি সংযুক্ত আরব আমিরশাহি থেকে দেশে ফিরেছেন। দেশে ফিরেই অসুস্থ হয়ে পড়ায় তড়িঘড়ি মাঙ্কি পক্স টেস্ট করানো হয়। পরে রিপোর্ট পজিটিভ এলে ভর্তি করানো হয় এর্নাকুলাম হাসপাতালে। বর্তমানে তিনি হাসপাতালেই চিকিৎসাধীন। তাঁকে আইসোলেশনে রাখা হয়েছে।
গত সপ্তাহেও কেরলের মল্লপুরমের এক বাসিন্দা বিদেশ থেকে ফেরার পর অসুস্থ হয় পড়েন। তাঁকেও মাঙ্কি পক্স টেস্ট করালে রিপোর্ট পজিটিভ আসে। একের পর এক মাঙ্কি পক্স আক্রান্তের খোঁজ মেলায় স্বাভাবিকভাবেই প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ। আগেভাগেই বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে স্বাস্থ্য দপ্তরের তরফে।
এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানান, ইতিমধ্যেই কেরলের মোট ১৪টি হাসপাতালে মাঙ্কিপক্স আক্রান্তদের জন্য আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। বিদেশ থেকে ফিরে কেউ যদি অসুস্থ হয়ে পড়েন তাঁদের মাঙ্কি পক্স পরীক্ষা করাও বাধ্যতামূলক করা হয়েছে।
গত ১৪ আগস্ট মাঙ্কি পক্স নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০২২-র পর ২০২৪-এ দ্বিতীয়বারের জন্য এই সতর্কতা জারি করা হয়। কারণ চলতি বছরের মে মাস থেকেই বিশ্বজুড়ে চোখ রাঙাচ্ছে এম পক্স। বিশেষ করে আফ্রিকাতে দাবানলের মতো ছড়িয়ে পড়ে এই রোগের ভাইরাস। দেশেও মেলে একের পর এক আক্রান্ত। কেরলে বিশেষ করে বাড়তি সতর্কতা জারি করা হয়। এই আবহে কেরলে নতুন করে ২ মাঙ্কি পক্স আক্রান্তের খোঁজ মেলায় আরও বেশি করে সচেতন প্রশাসন।