মাঙ্কিপক্স নিয়ে স্বাস্থ্যক্ষেত্রে বিশ্বব্যাপী জরুরী অবস্থা জারি করেছে হু

বিশ্বব্যাপী মাঙ্কিপক্স (mpox)-এর প্রাদুর্ভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু (WHO) । এই পক্সের কারণে তারা স্বাস্থ্যক্ষেত্রে সারাবিশ্বে জরুরী অবস্থা ঘোষণা করেছে। কোভিড-১৯ মহামারীর মতো গত দুই বছরে এই নিয়ে দ্বিতীয়বার সর্বোচ্চ স্তরের সতর্কতা জারি করেছে আন্তর্জাতিক এই স্বাস্থ্য সংস্থা। কিন্তু কী মাঙ্কি পক্স? তার লক্ষণ কী কী? কিভাবে এই রোগ প্রতিরোধ করবেন? আসুন আমরা মাঙ্কি পক্স সম্পর্কে তার বিস্তারিত পরিচয় জানি।

মাঙ্কিপক্স কী?

মাঙ্কিপক্সকে এমপক্সও বলা হয়। এটি একটি বিরল ভাইরাল রোগ, যা প্রধানত প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত হয়। এটির উপসর্গগুলি সাদৃশ্যপূর্ণ। তবে সাধারণত গুটি বসন্তের তুলনায় কম গুরুত্বপূর্ণ।


ভাইরাসটি অর্থোপক্স ভাইরাস গণের অন্তর্গত। এতে গুটিবসন্ত এবং কাউপক্স সৃষ্টিকারী ভাইরাসও রয়েছে।

কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে ১৯৭০ সালে মানুষের মধ্যে এই রোগটি প্রথম শনাক্ত করা হয়েছিল। তারপর থেকে এটি মধ্য ও পশ্চিম আফ্রিকার বেশ কয়েকটি দেশে স্থায়ীভাবে রোগ বিস্তার করতে থাকে।

মাঙ্কিপক্স সাধারণত সংক্রামিত প্রাণী বা ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে বা দূষিত পদার্থের সাথে যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

মাঙ্কি পক্সের লক্ষণগুলো কী কী?

মাঙ্কিপক্সের ইনকিউবেশন সময়কাল সাধারণত ৬ থেকে ১৩ দিনের মতো থাকে। তবে এটি তিন সপ্তাহ পর্যন্ত প্রসারিত হতে পারে। প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, তীব্র মাথাব্যথা, পেশী ব্যথা এবং পিঠে ব্যথা। তারপরে একটি ফুসকুড়ি তৈরি হয়। যা প্রায়শই মুখে শুরু হয়। তারপরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

মাঙ্কিপক্স শারীরিক তরল, শ্বাসকষ্টের ফোঁটা বা সংক্রামিত ব্যক্তির ত্বকের ক্ষতের সঙ্গে সরাসরি সংস্পর্শের মাধ্যমে এবং সেই সঙ্গে বিছানা বা পোশাকের মতো দূষিত বস্তুর সংস্পর্শের মাধ্যমে সংক্রমণ বিস্তার করতে পারে। কামড়, আঁচড় বা সংক্রামিত প্রাণীদের কাছ থেকে রান্না করা মাংস খাওয়ার মাধ্যমেও প্রাণী থেকে মানুষের মধ্যে ভাইরাস ছড়াতে পারে।

মাঙ্কি পক্স প্রতিরোধ  করবেন কিভাবে?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা মাঙ্কিপক্সের বিস্তার রোধ করার জন্য ভাইরাসকে আশ্রয় করতে পারে এমন প্রাণীর সংস্পর্শ এড়ানোর পরামর্শ দিয়েছেন। স্বাস্থ্যকর জীবনযাপন এবং সংক্রামিত ব্যক্তিদের আশেপাশে থাকাকালীন প্রতিরক্ষামূলক পোশাক পরা সহ বেশ কয়েকটি পদক্ষেপের পরামর্শ দিয়েছেন। গুটিবসন্তের জন্য ব্যবহৃত ভ্যাকসিনগুলি এমপিক্সেও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। বৃহত্তর টিকাদান অভিযানের মাধ্যমে এই রোগ প্রতিরোধ সম্ভব বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন।