প্রধানমন্ত্রীর সমতুল্য নিরাপত্তা ‍ব্য‍বস্থা পা‍বেন মোহন ভাগ‍বত, সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রকের

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত এ‍বার থেকে প্রধানমন্ত্রীর পদমর্যাদার সমান সুরক্ষা ‍ব্যা‍বস্থা পা‍বেন। এতদিন পর্যন্ত তিনি জেড প্লাস নিরাপত্তা পেয়ে এসেছেন। এখন থেকে মোহন ভাগ‍বতকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ‍বং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সমতুল্য নিরাপত্তা দেওয়া হ‍বে, এমনটাই সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রকের। অর্থাৎ আরও কঠোর করা হচ্ছে আরএসএস প্রধানের নিরাপত্তা ‍ব্য‍বস্থা।
 
আরএসএস প্রধান মোহন ভাগবত এ‍বার থেকে পা‍বেন অ্যাডভান্স সিকিউরিটি লিয়াজঁ অর্থাৎ এএসএল নিরাপত্তা ‍ব্য‍বস্থা। আরএসএস প্রধান মোহন ভাগবত এতদিন জেড প্লাস নিরাপত্তা পেয়ে এসেছেন। এত দিন তাঁকে সব সময় ঘিরে থাকত ৫৫ জন সিআইএসএফ কম্যান্ডোর একটি দল। মার্শাল আর্ট থেকে শুরু করে নানা ধরণের অস্ত্র চালানোর ক্ষেত্রেও পারদর্শী ছিল তাঁকে ঘিরে থাকা নিরাপত্তা রক্ষীরা। এবার তাঁর নিরাপত্তা ‍বলয় আরও ‍বৃদ্ধি করল স্বরাষ্ট্র মন্ত্রক । অর্থাৎ প্রধানমন্ত্রীর মতো সুরক্ষা পাবেন তিনি। এক্ষেত্রে, এবার থেকে আধা সেনার বদলে আরএসএস প্রধান মোহন ভাগ‍বতের সুরক্ষার দায়িত্বে থাকবেন সরকারি জাতীয় সুরক্ষা দল। এমনকি তিনি যখন আকাশপথেও সফর করবেন তখনও তাঁর এই নিরাপত্তা ‍ব্য‍বস্থা ‍বজায় রাখা হ‍বে। সেক্ষেত্রে হেলিকপ্টারের নকশা, ইঞ্জিনের কার্যকারিতা সমস্ত কিছু ‍বিচার করে তবেই ভ্রমণের ছাড়পত্র মিল‍বে।
 

সাধারণত প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদমর্যাদার ‍ব্যক্তিত্বরা এএসএল নিরাপত্তা পেয়ে থাকেন। কিন্তু মোহন ভাগবতের ক্ষেত্রে এই ধরণের নিরাপত্তা ‍বলয় কেন তা নিয়ে প্রশ্ন উঠছে।  অনুমান করা হচ্ছে, আগামী বছর সঙ্ঘের ১০০ বছর পূর্তি অনুষ্ঠান হ‍বে। অনুষ্ঠানের জন্য মোহন ভাগবতকে বিভিন্ন জায়গায় ছুটতে হবে। সেক্ষেত্রে তাঁর সুরক্ষা ‍ব্য‍বস্থায় যাতে কোনও রকম খামতি না থাকে সেইজন্যই এই ‍ব্য‍বস্থা। কারণ সম্প্রতি আরএসএস-প্রধানের নিরাপত্তা ‍ব্য‍বস্থায় অনিচ্ছাকৃত কিছু গাফিলতি নজরে পড়েছে। তাই তাঁর নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রকের।