• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

বছরে ৬০ হাজার শিশুর প্রাণ বাঁচিয়ে আন্তর্জাতিক মহলে প্রশংসিত মোদীর ‘স্বচ্ছ ভারত প্রকল্প’

গর্ভবতী মহিলা বা শিশুরা খোলা মাঠে শৌচ করার ফলে নানান ধরনের রোগের হাত থেকে রক্ষা পেয়েছেন অনেক বেশি। যা পরোক্ষে শিশুমৃত্যু কমিয়েছে ০.৯ শতাংশ এবং পাঁচ বছরের কম বয়সি শিশুর মৃত্যু কমেছে ১.১ পয়েন্ট।

আন্তর্জাতিক দরবারে প্রশংসিত হল মোদীর ‘স্বছ্ব ভারত প্রকল্প। শুধু প্রশংসিত নয় এই প্রকল্পকে ভারতে প্রতিবছর ৭০ হাজার শিশুর প্রাণ রক্ষকর্তা হিসেবেই চিহ্নিত করেছে আমেরিকার আন্তর্জাতিক খাদ্য নীতি সম্পর্কিত একটি সংস্থা নেচার পত্রিকা। । ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত এক সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রতিবছর ৬০ থেকে ৭০ হাজার শিশুর প্রাণ বাঁচাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘স্বচ্ছ ভারত প্রকল্প’ । তবে শুধু নেচার নয় পরিবেশকে পরিচ্ছন্ন রাখার জন্য প্রধানমন্ত্রীর এই উদ্যোগকেই সম্মানিত করেছে বিল গেটসের স্বেচ্ছাসেবী সংস্থাও।

নেচারের সমীক্ষা বলছে, স্বচ্ছ ভারত প্রকল্পের কারণে ২০১৪ সালের পর থেকে ভারতে শৌচাগার নির্মাণের প্রবণতা বেড়েছে কয়েকগুণ। বাড়ি বাড়ি শৌচাগার নির্মাণের সঙ্গে শিশুমৃত্যুর হার সরাসরি সম্পর্কিত। ২০০৩ সালে দেশের গ্রামাঞ্চলে মাত্র ৪০ শতাংশ পরিবারের নিজস্ব শৌচাগার ছিল। সেটা ২০১৪ সালের পর থেকে দেশে শৌচাগার নির্মাণ হু হু করে বেড়েছে। ২০২০ সালে যা ৬০ শতাংশ ছুঁয়েছে। যে কারণে গর্ভবতী মহিলা বা শিশুরা খোলা মাঠে শৌচ করার ফলে নানান ধরনের রোগের হাত থেকে রক্ষা পেয়েছেন অনেক বেশি। যা পরোক্ষে শিশুমৃত্যু কমিয়েছে ০.৯ শতাংশ এবং পাঁচ বছরের কম বয়সি শিশুর মৃত্যু কমেছে ১.১ পয়েন্ট।

দেশের ৬৪০টি জেলায় ওই সংস্থা সমীক্ষা চালিয়ে দাবি করেছে, বছরে ৬০ হাজার থেকে ৭০ হাজার সদ্যোজাতর মৃত্যু কমে গিয়েছে এই প্রকল্পের কারণে, যা ভারতের ক্ষেত্রে বড় প্রাপ্তি। উল্লেখ্য, ২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার পরেই ‘স্বচ্ছ ভারত প্রকল্প’ চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের লক্ষ্য ছিল, গোটা দেশে প্রকাশ্যে মলত্যাগের ঘটনা বন্ধ করা এবং সব বাড়িতে শৌচালয় তৈরি করা।