মোদির শপথে আমন্ত্রণ রাষ্ট্রপ্রধানদের 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (File Photo: IANS/PIB)

দিল্লি, ৬ জুন –  রবিবার তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেবেন নরেন্দ্র মোদি । এই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে। পড়শি দুই দেশের রাষ্ট্রপ্রধানকে ফোন করে শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়েছেন মোদি নিজেই। সংবাদ সংস্থা সূত্রে এই খবর মিলেছে।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল প্রচণ্ড এবং মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ জুগনথ শপথগ্রহণ অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়েছেন। সংবাদ সংস্থার  খবর অনুযায়ী, বুধবার মোদি  শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে ফোন করে আমন্ত্রণ জানান। খবরের সত্যতা স্বীকার করে নিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সচিবালয়ের তরফে জানানো হয়, মোদি  নিজে ফোন করে শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকার জন্য বিক্রমসিঙ্ঘেকে আমন্ত্রণ জানিয়েছেন।

এএনআই-এর খবর অনুযায়ী, বুধবার হাসিনাকেও ফোন করেন মোদি । অন্য রাষ্ট্রপ্রধানদের মধ্যে হাসিনাই প্রথম মোদিকে তৃতীয় বার জয়ের জন্য অভিনন্দন জানিয়েছিলেন। সূত্র মারফত জানা গিয়েছে, বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে রাষ্ট্রপ্রধানদের কাছে আমন্ত্রণ পৌঁছয়। তবে মোদি  এবং তাঁর মন্ত্রিসভার সদস্যরা কবে শপথ নেবেন, সরকারি ভাবে এখনও তা জানানো হয়নি। তবে শেষ পাওয়া খবরে জানা গেছে রবিবার রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন মোদি ।

নয়া দিল্লির কূটনৈতিক মহলের খবর, ভুটান, নেপাল ও মলদ্বীপের প্রধানমন্ত্রীদেরও আমন্ত্রণ জানানো হতে পারে। জোর জল্পনা আছে পাকিস্তানকে নিয়েও। ওই দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় থাকলেও এখন তা বস্তুত খাতায় কলমে সীমাবদ্ধ।