• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

মাসে ৬০ হাজার টাকা পেনসন, ‘মাস্টার স্ট্রোক’ মোদির

এবার সঠিক পথে সেই ইনভেস্টমেন্ট করলে সুরক্ষিত হয়ে যাবে আপনারও ভবিষ্যৎ। থাকবে অবসরকালীন জীবনের নিরাপত্তা। পাবেন মাসিক ৬১ হাজার টাকা অবসরকালীন ভাতা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

২০১৪ সালে প্রথম ক্ষমতায় আসার পর নরেন্দ্র মােদির অন্যতম বড় পদক্ষেপ ছিল ন্যাশনাল পেনশন স্কিম। একাধিক উল্লেখযােগ্য পদক্ষেপের মাধ্যমে দেশের অসংগঠিত শ্রমিক থেকে শুরু করে প্রান্তিক চাষি, সকলের জন্যই অবসরকালীন ভাতা ও জীবনবিমা করেছিলেন প্রধানমন্ত্রী। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর সেই পেনশন স্কিমেই আরও বড় রদবদল আনলেন তিনি।

বর্তমান অর্থনীতির সঙ্গে পাল্লা দিতে ইনভেস্টমেন্ট যে খুবই জরুরি সেকথা একবাক্যে স্বীকার করে নেন সকলেই। এবার সঠিক পথে সেই ইনভেস্টমেন্ট করলে সুরক্ষিত হয়ে যাবে আপনারও ভবিষ্যৎ। থাকবে অবসরকালীন জীবনের নিরাপত্তা। পাবেন মাসিক ৬১ হাজার টাকা অবসরকালীন ভাতা।

সংখ্যাটা চমকে যাওয়ার মতােই।প্রধানমন্ত্রী পেনশন স্কিমের নয়া নিয়মে এই সুযােগই মিলছে। তবে এর জন্য আপনাকে করতে হবে সঠিকভাবে ইনভেস্টমেন্ট। আপনার বয়স যদি ১৮ পেরােয় তাহলে এই স্কিমে ইনভেস্ট করতে পারেন। এর জন্য মাসে আপনাকে মাত্র ৫ হাজার টাকা ইনভেস্ট করতে হবে। ধরুন কোনও ব্যক্তি ২৫ বছর বয়স থেকে এই স্কিমে ইনভেস্ট করা শুরু করলেন। তিনি ৬০ বছর পর্যন্ত প্রতি মাসে ৫ হাজার টাকা করে জমা দিলেন। এই ৩৫ বছর সময়ে তাহলে সেই ব্যক্তির মােট ইনভেস্টমেন্ট দাঁড়ায় ২১ লক্ষ টাকা। ৮ শতাংশ রিটার্ন হিসেবে মােট কোর্পাস ১.১৫ কোটি টাকা হবে। এর মধ্যে ৮০ শতাংশ অ্যানিউটি কিনলে প্রায় ৯৩ লক্ষ টাকা হয়ে যাবে।

লাম্পসাম ভ্যাল ২৩ লক্ষ টাকার কাছাকাছি হবে। অ্যানিউটি রেট ৮ শতাংশ হিসাবে আপনার ৬০ বছর বয়সে প্রতি মাসে পেনশন পাবেন ৬১ হাজারের কাছাকাছি। এছাড়াও আলাদা করে পাবেন ২৩ লক্ষ টাকার ফান্ড। আগে এই সুবিধা শুধু সরকারি কর্মীদের জন্য থাকলেও এখন বেসরকারি চাকুরিজীবীরাও এই সুবিধা পাবেন। এর জন্য আপনাকে নিকটবর্তী কোনও ব্যাঙ্কে  অ্যাকাউন্ট খুলে রেজিস্ট্রেশন ফর্ম ফিলআপ সঙ্গে করতে হবে। জমা দিতে হবে জন্মের প্রমাণপত্রও, আইডি কার্ড সহ আরও কিছু প্রয়ােজনীয় নথি। তবে তার আগে শর্তাবলী সম্পর্কে খুঁটিনাটি জেনে নিতে ভুলবেন না।