প্রোটোকল ভেঙে কৃষকদের মাঝে মোদি

দিল্লি, ১২ আগস্ট– দেশের যে অন্নদাতারা মাঠে-ঘাটে রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে অন্ন উৎপন্ন করে তাদের জন্য না হয় একটু নিয়ম ভাঙলাম। এমনটা বলেই প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদির প্রোটোকল ভাঙলেন। রবিবার কৃষকদের সঙ্গে মুখোমুখি হন প্রধানমন্ত্রী। মাঠে নেমে কথা বলছিলেন শস্যবীজ ও চাষের পদ্ধতি নিয়ে, হঠাৎ ঝমঝমিয়ে নামল বৃষ্টি। আধিকারিকরা অনুষ্ঠান বাতিল করার কথা বললে মোদি দিলেন এক অন্ন বার্তা। বৃষ্টি মাথায় করেই তিনি কথা বললেন দেশের অন্নদাতাদের সঙ্গে। প্রাকৃতিক কৃষিকাজের উপরে জোর দিয়ে প্রধানমন্ত্রী কৃষকদের পরামর্শ দেন যে তারা যেন জমির একটি ছোট অংশেই পরীক্ষামূলকভাবে চাষ করে দেখেন।

কৃষকদের তিনি আশ্বস্ত করে বলেন, “সরকারের তৃতীয় দফায় তিনগুণ গতিতে কাজ হচ্ছে। সম্প্রতি কৃষকদের জন্য বিভিন্ন উদ্যোগই তার প্রমাণ।”

পুসা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। ১০৯ জাতের ৬১টি শস্য চাষের সূচনা করেন তিনি। একইসঙ্গে ফসল চাষ নিয়ে কৃষকদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানের মাঝেই বৃষ্টি নামলেও কথাবার্তা থামাননি প্রধানমন্ত্রী। বরং নিরাপত্তারক্ষীরা তাঁর জন্য ছাতা আনলে, তিনি সেই ছাতা নিজেই ধরতে চান। কৃষকদেরও মাথায় ছাতা ধরতে চান তিনি। যা প্রধানমন্ত্রীর সম্পূর্ণ প্রোটোকল বিরুদ্ধ।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কৃষিকাজে গবেষণা ও উদ্ভাবনের উপরে বিশেষ জোর দেন। লাল বাহাদুর শাস্ত্রীর ‘জয় জওয়ান, জয় কিসান’ এবং অটল বিহারী বাজপেয়ীজি তাতে ‘জয় বিজ্ঞান’ স্লোগান যোগ করেছিলেন, তার উদাহরণ দিয়েই তিনি বলেন যে ‘জয় অনুসন্ধান’ শব্দটি যোগ করেছেন।