• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

শহিদদের সন্তানদের স্কলারশিপের অর্থ বৃদ্ধি

মােদি মন্ত্রিসভার এটাই ছিল প্রথম সিদ্ধান্ত।শুক্রবার প্রধানমন্ত্রীর দফতরে দায়িত্ব নিয়েই প্রথম দিনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

লােকসভা নির্বাচনে সেনাদের বলিদানকে প্রচারে সামিল করে সমালােচনার মুখে পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।সেনাদের নিয়ে তিনি রাজনীতি করে ভােটের বাজারে বিশেষ সুবিধা পেতে চাইছেন বলে অভিযোগ ওঠে বিরােধী শিবির থেকে।দ্বিতীয়বার সরকারে ফিরে এসে সেই সেনা সন্তানদের মুখে হাসি ফোটালেন দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে বসা নরেন্দ্র মােদি।মােদি মন্ত্রিসভার এটাই ছিল প্রথম সিদ্ধান্ত।শুক্রবার প্রধানমন্ত্রীর দফতরে দায়িত্ব নিয়েই প্রথম দিনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

জাতীয় প্রতিরক্ষা তহবিলের আওতায় প্রধানমন্ত্রী বৃত্তি যােজনায় সংশােধন আনলেন মােদি। দফতরে পা দিয়েই দেশের সুরক্ষায় নিযুক্ত জওয়ানদের সন্তানদের স্কলারশিপের অর্থ বৃদ্ধি করলেন প্রধানমন্ত্রী।নিহত জওয়ানদের সঙ্গে পুলিশে কর্মরত কর্মীদের সন্তানরাও এই সুবিধা পাবেন,আগে যা ছিল না।

দফতরে পা দিয়ে সর্বপ্রথম স্কলারশিপের অর্থ বৃদ্ধির ফাইলে সই করেছেন প্রধানমন্ত্রী। শহিদ সেনা-পুলিশের সন্তানদের বরাদ্দ অর্থ ২০০০ টাকা থেকে বেড়ে হল ২,৫০০ টাকা।২৫ শতাংশ বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।কন্যা সন্তানরা পেতেন ২,২৫০ টাকা, এবার থেকে পাবেন ৩০০০ টাকা। ৩৩ শতাংশ বৃদ্ধি করা হল।এই অর্থ সাহায্য পাবেন বিভিন্ন রাজ্যের পুলিশ কর্মীরাও।নকশাল এবং সন্ত্রাসবাদী হামলায় শহিদ পুলিশদের সন্তানরা এবার থেকে প্রধানমন্ত্রী বৃত্তি যােজনায় সুফল পাবেন।প্রতিটি রাজ্যের প্রায় ৫০০ জন কর্মী এই সুবিধা পাবেন।

প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন,“ভারতকে রক্ষা করতে যারা প্রাণ দিয়েছেন তাদের জন্য সরকারের প্রথম সিদ্ধান্ত উৎসর্গ করলাম।ন্যাশনাল ডিফেন্স ফান্ডের আওতায় প্রধানমন্ত্রী স্কলারশিপ যােজনায় পরিবর্তন আনা হল।সন্ত্রাস ও মাওবাদী হামলায় শহিদ পুলিশের পরিবারের সন্তানরা এবার সেই স্কলারশিপের আওতায় আসবে।”

প্রধানমন্ত্রীর দফতরে পা দিয়ে সর্দার বল্লভভাই প্যাটেল ও মহাত্মা গান্ধির মুর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।এরপর তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে হাজির হন। স্কলারশিপে অর্থ বৃদ্ধির সিদ্ধান্তে সম্মতি জানায় মন্ত্রিসভা।প্রথম মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয় আগামি ১৭ জুন বসবে সংসদের অধিবেশন।চলবে ২৬ জুলাই পর্যন্ত।