• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

রবির সন্ধ্যায় রাষ্ট্রপতিভবনে তৃতীয়বারের জন্য শপথ মোদির

  দিল্লি, ৬ জুন – প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ গ্রহণের দিন বদলাল। তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসাবে ৮ তারিখের পরিবর্তে নরেন্দ্র মোদি ৯ জুন শপথ গ্রহণ করবেন বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। নরেন্দ্র মোদির শপথ গ্রহণের দিন বদল হওয়ায় অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে চন্দ্রবাবু নাইডুরও শপথ গ্রহণের দিন বদলাল। তিনি আগামী ১২ জুন অন্ধ্রের মুখ্যমন্ত্রী হিসাবে

  দিল্লি, ৬ জুন – প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ গ্রহণের দিন বদলাল। তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসাবে ৮ তারিখের পরিবর্তে নরেন্দ্র মোদি ৯ জুন শপথ গ্রহণ করবেন বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। নরেন্দ্র মোদির শপথ গ্রহণের দিন বদল হওয়ায় অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে চন্দ্রবাবু নাইডুরও শপথ গ্রহণের দিন বদলাল। তিনি আগামী ১২ জুন অন্ধ্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন। যদিও শপথের দিন এখনও পর্যন্ত চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।  
লোকসভা ভোটের ফল প্রকাশের পরের দিন, ৫ জুন নরেন্দ্র মোদি  তাঁর দ্বিতীয় দফার মন্ত্রিসভা ভেঙে দেন এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে গিয়ে দ্বিতীয়বারের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফাপত্র তুলে  দেন। রাষ্ট্রপতি তাঁর ইস্তফা গ্রহণ করেন। একই সঙ্গে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত এই পদের দায়িত্ব সামলাতে মোদীকে অনুরোধ করেছেন মুর্মু।
এরপর এনডিএ বৈঠকের পর নরেন্দ্র মোদির শপথ গ্রহণের দিন স্থির হয় ৮ জুন। কিন্তু বৃহস্পতিবার সকালেই  হঠাৎ করে বদলে যায় শপথ গ্রহণের দিন। যদিও কেন দিন বদলাল তা এখনও স্পষ্ট নয়। দলের তরফেও এই বিষয়ে কিছু জানানো হয়নি।
 
এবারের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি ভারতীয় জনতা পার্টি। সরকার গড়তে এনডিএ শরিকদল গুলির উপরই ভরসা করতে হচ্ছে মোদিকে। এই পরিস্থিতিতে কোনও একটি শরিক দলও যদি দর কষাকষি করে, তবে  বদলে যেতে পারে সমীকরণ। অনেকের মতে, সেই কারণেই বেশি দেরি করতে চাইছেন না মোদি । 
 
লোকসভা নির্বাচনের ফলাফলের পর্যালোচনা করতে ইতিমধ্যেই বৈঠক সেরেছেন মোদি-অমিত শাহরা। সেটিই ছিল দ্বিতীয় মোদি সরকারের মন্ত্রী পরিষদের শেষ বৈঠক। সেখানেই শপথগ্রহণের দিনক্ষণ নির্ধারিত হয়েছে বলে খবর ছিল। বৃহস্পতিবার যদিও শপথের দিন বদলের খবর প্রকাশ্যে এল।
 
এনডিএ-র গুরুত্বপূর্ণ দুই শরিক নীতিশ কুমারের জেডিইউ এবং চন্দ্রবাবু নাইডুর টিডিপি বেশ কিছু শর্ত বিজেপির সামনে রেখেছে। সূত্রের খবর, চন্দ্রবাবু নাইডুর তরফে পাঁচ থেকে ছয়জন পূর্ণমন্ত্রী চাওয়া হয়েছে। শুধু তাই নয়, লোকসভার স্পিকার পদ চেয়েছে টিডিপি।  সূত্রের খবর, অর্থ, স্বাস্থ্য, সড়ক, গ্রামোন্নয়নের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রিত্ব দাবি করা হয়েছে টিডিপির তরফে।  আবার নীতিশ কুমার তিনটি পূর্ণমন্ত্রীর পাশাপাশি বিহারের জন্য স্পেশাল রাজ্যের তকমা চেয়েছেন। এই সব দর কষাকষি শেষ হলে শপথ নেবেন নরেন্দ্র মোদি। সূত্রের খবর, মোদির সঙ্গেই শপথ নিতে পারেন পূর্ণমন্ত্রী এবং বিভিন্ন মন্ত্রকের প্রতিমন্ত্রীরা।
 
অন্যদিকে, জগন্মোহন রেড্ডির দলকে পরাজিত করে ফের মুখ্যমন্ত্রীর কুর্সি ছিনিয়ে নিয়েছেন এনডিএ জোট শরিক টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডু। অন্ধ্রের মুখ্যমন্ত্রীর পদে  তিনিই বসতে চলেছেন। প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদি শপথ গ্রহণের পরের দিন অর্থাৎ আগামী ৯ জুন নাইডুর মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণের কথা ছিল। কিন্তু, নরেন্দ্র মোদির শপথ গ্রহণের দিন বদল হওয়ায় নাইডুরও শপথ গ্রহণের দিন বদলাল। সূত্রের খবর, ৯ জুনের বদলে আগামী ১২ জুন, অন্ধ্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন চন্দ্রবাবু নাইডু।