• facebook
  • twitter
Friday, 20 September, 2024

বাংলা, অসম, কেরল ও তামিলনাড়ুর মহিলাদের হস্তশিল্পের প্রশংসায় মােদি

সােমবার আন্তর্জাতিক নারী দিবসে মােদি তাঁর টুইটারে পশ্চিমবঙ্গে তৈরি চটের দ্রব্য, কেরলের নীলাভিলাকু প্রদীপ আর টোড়া জনজাতির তৈরি শালের কথা লিখেছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি (Image: Twitter/@narendramodi)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির টুইটে এবার ভােটমুখী রাজ্যগুলির হস্তশিল্পের প্রশক্তি। সােমবার আন্তর্জাতিক নারী দিবসে মােদি তাঁর টুইটারে পশ্চিমবঙ্গে তৈরি চটের দ্রব্য, কেরলের নীলাভিলাকু প্রদীপ আর টোড়া জনজাতির তৈরি শালের কথা লিখেছেন। 

প্রসঙ্গত, গত সপ্তাহে অসমের গামােসা গলায় করােনা টিকা নিতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী। এদিন পশ্চিমবঙ্গের জনজাতি গােষ্ঠীর হাতে তৈরি চটের ফাইলের ছবি দিয়ে মােদি লিখেছেন, ‘আমি অবশ্যই পশ্চিমবঙ্গে পাওয়া এই হাতে তৈরি চটের ফাইল ফোল্ডারটি ব্যবহার করব। পশ্চিমবঙ্গের জনজাতি গােষ্ঠীর তৈরি পাটের দ্রব্য অবশ্যই আপনারা সকলে বাড়িতে রাখবেন।’ 

অসমের গামােসার ছবি পােস্ট করে মােদি টুইটারে লিখেছেন, আপনারা আমাকে প্রায়ই গামােসা পরতে দেখেছেন। এটি অত্যন্ত আরামদায়ক। আজ আমি কাকাতিপাপং ব্লকের স্বনির্ভর গােষ্ঠীর তৈরি গামােসাটি কিনেছি। 

কেরলের মন্দিরগুলিতে পুজো বা অন্য শুভ অনুষ্ঠানে জ্বালানাে হয় নীলাভিলাকু প্রদীপ। এমনকি, সেই রাজ্যে বিশেষ কয়েকটি গির্জাতেও এই প্রদীপ জ্বালানাের রীতি রয়েছে। মােদি টুইটারে নারীশক্তিকে অভিবাদন জানিয়ে লিখেছেন, কেরলের মহিলারা যে ভাবে এই হস্তশিল্পের ঐতিহ্য রক্ষা করেছেন এবং তাকে জনপ্রিয় করে তুলেছেন, তা সত্যিই প্রশংসনীয়। 

ভােট হতে যাওয়া দক্ষিণ ভারতের আকে রাজ্য তামিলনাড়ুর টোডা জনজাতির তৈরি সুচিশিল্প সমৃদ্ধ একটি শালের ছবিও দেখা গিয়েছে মােদির টুইটারে। প্রসঙ্গত, ইতিমধ্যেই বিধানসভা ভােটের প্রচারে সংশ্লিষ্ট রাজ্যগুলিতে গিয়েছেন মােদি। ফেব্রুয়ারির গােড়ায় হলদিয়ার পর রবিবার ব্রিগেডে সভা করেছেন তিনি। তার পরেই সােমবার প্রধানমন্ত্রীর এই টুইট। ভােটমুখী রাজ্যগুলির বাসিন্দাদের তৈরি হস্তশিল্পের নমুনাগুট্রাইবস ইন্ডিয়ালি সরকারি বিপণন সংস্থা ‘ট্রাইবস ইন্ডিয়া’ থেকে অনলাইনে কিনেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।