• facebook
  • twitter
Monday, 16 September, 2024

স্বাধীনতা দিবসে প্রাক্তন সেনা আধিকারিকদের সম্মান জ্ঞাপন বারাসতের পৌরপিতার

আগামী প্রজন্মকে দেশ মাতৃকার প্রতি সম্মান, দায়বদ্ধতা ও রক্ষা করার অঙ্গীকারবদ্ধ হবার উদাহরণ

অভিনব উপায়ে ৭৮তম স্বাধীনতা দিবস উদযাপন করলেন বারাসত পৌরসভার ১০ নং ওয়ার্ডের পৌরপিতা দেবব্রত পাল। নিজ ওয়ার্ডের ১৫ জন প্রাক্তন সেনা আধিকারিকদের ব্যাচ ও উত্তরীয় পরিয়ে তাঁদের সম্মান জ্ঞাপন করেন দেবব্রত পাল। এখানেই শেষ নয়, প্রাক্তন সেনাকর্তাদের দিয়েই জাতীয় পতাকা উত্তোলন করিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করেন তিনি। অবসরপ্রাপ্ত সেনা আধিকারিকগণের যৌবনে দেশের প্রতি যে অবদান তা নতুন প্রজন্মকে দিশা দেখাবে, এই উদ্দেশ্যে স্বাধীনতা দিবসে এক ঘরোয়া অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের বিশেষ সম্মান জানিয়ে এলাকাবাসীর সঙ্গে পরিচয় করান পৌরপিতা।

এই বিশেষ উদযাপন সম্পর্কে দেবব্রত বলেন, “যাঁরা অতন্দ্র প্রহরীর মতো দিনরাত আমাদের রক্ষা করে চলেছেন এই বিশেষ দিনে তাঁদের সম্মান জানানো আমাদের কর্তব্য। দুর্গাপূজা থেকে ঈদ সকল অনুষ্ঠানেই আমরা আনন্দে মেতে উঠি। কিন্তু আমাদের সেনারা সেই আনন্দ থেকে দূরে থেকে দেশ রক্ষায় আত্মনিয়োগ করেন। তাই যাঁদের জন্য আমরা আজ স্বাধীন, তাঁদের সম্মান জানানো আমাদের দায়িত্ব।”

এদিন রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে নিজেদের মধ্যে অশান্তি ছড়ানোর থেকে বিরত থাকার বিশেষ বার্তা দেন দেবব্রত পাল। প্রাক্তন সেনা আধিকারিক এ.কে সরকার পৌরপিতার উদ্যোগের প্রশংসা করে বলেন, “স্বাধীনতা দিবসে এমন উদ্যোগ গ্রহণ বারাসতে এই প্রথম। আমাদের পৌরপিতা যেকোনো সাংস্কৃতিক কার্যে সর্বদাই এগিয়ে থাকেন। তাঁর এই উদ্যোগকে সাধুবাদ জানাই।”

পাশাপাশি তাঁর আরও সংযোজন, “এই ১০ নম্বর ওয়ার্ডের মধ্যেই এমন অনেক দেশ মাতৃকার বীর সুসন্তান রয়েছেন যাঁদের দেশের প্রতি অবদান অনস্বীকার্য। নিজেদের যৌবন যাঁরা দান করেছেন দেশমাতৃকার সেবায় তাঁদেরকে সম্বর্ধিত করা হলো ক্ষুদ্র আয়োজনের মধ্য দিয়ে। আগামী প্রজন্মকে দেশ মাতৃকার প্রতি সম্মান, দায়বদ্ধতা ও রক্ষা করার অঙ্গীকারবদ্ধ হবার উদাহরণ এবং নিদর্শন স্বরূপ এই সকল ব্যক্তিদের সম্মানিত করা ও তাঁদের পরিচয় করানো হলো যুবসমাজের সাথে।”