• facebook
  • twitter
Thursday, 3 October, 2024

মণিপুরে জমি মালিকানার লড়াইয়ে মৃত্যু ৩ জনের

স্বচ্ছতা অভিযানের বিষয়ে বুধবার মণিপুরের উখরুল শহরে তৈরি হল উত্তেজনা

অশান্তির আবহে উত্তেজনা মণিপুরে। স্বচ্ছতা অভিযানের বিষয়ে বুধবার মণিপুরের উখরুল শহরে তৈরি হল উত্তেজনা। জমি নিয়ে হয় বিবাদ। জমির মালিকানাকে কেন্দ্র করে লড়াই চলে। উত্তপ্ত পরিস্থিতিতে জমি বিবাদের লড়াইয়ে মৃত্যু হল দুই গ্রামবাসীর। প্রাণ হারান মণিপুর রাইফেলসের এক আধিকারিক। লড়াইয়ের ফলে জখম বেশ কয়েকজন।

উখরুল শহরে জমির মালিকানা সংক্রান্ত বিষয়ে হাংপাং ও হুনফুন গ্রামের মধ্যে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব লেগে রয়েছে। ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর দিন জমি পরিষ্কার হওয়া নিয়ে হাংপাং ও হুনফুন গ্রামের মানুষজনের মধ্যে সংঘর্ষ শুরু হয়ে যায়। জানা গিয়েছে, সংঘর্ষে জড়িয়ে পড়া প্রত্যেকেই নাগা সম্প্রদায়ের। সংঘর্ষে মৃত দুই গ্রামবাসীর নাম সিলাস জিংখাই ও রেইলেইউং হোংগ্রে। নিহত মণিপুর রাইফেলসের আধিকারিকের নাম ওরিনমি থুমব্রা। উত্তপ্ত পরিস্থিতি ঠেকাতে অবাধ যাতায়াত ও বড় জমায়েতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে উত্তেজনাময় পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে রয়েছে।

জমির মালিকানা নিয়ে সংঘর্ষের ঘটনা সম্পর্কে পরিবহণমন্ত্রী কাশিম ভাশুম, উখরুলের বিধায়ক রাম মুইভা ও ফুঙ্গার বিধায়ক লেইশিও কেইসিং একসঙ্গে বিবৃতি দেন। বিবৃতির মধ্য দিয়ে মৃত তিন জনের পরিবার পরিজনদের পাশে থাকার কথা জানানো হয়েছে। সকলের কাছে শান্তি বজায় রাখার আবেদন করা হচ্ছে। বিভিন্ন প্রজন্ম ধারাবাহিক ভাবে সম্প্রীতির পরিবেশ বানিয়েছিল। একতাই মূল শক্তি। একতা ধরে রাখতে হবে। তাই সম্প্রীতি কোনও ভাবে নষ্ট হতে দেওয়া যাবে না। অনুরোধ করা হচ্ছে অশান্তি ছড়িয়ে দেবেন না।