কুকি-মেইতেই জনগোষ্ঠীর সংঘর্ষে অশান্ত মণিপুর, বাড়ানো হল আফস্পার মেয়াদ 

কুকি-মেইতেই জনগোষ্ঠীর সংঘর্ষে গত কয়েকমাস ধরে অশান্ত উত্তর-পূর্বের মণিপুর। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয় যেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গোটা রাজ্যে আফস্পা অর্থাৎ ‘সশস্ত্র বাহিনীর বিশেষ অধিকার আইন’ লাগু করা হয়। পরিস্থিতির গুরুত্ব বুঝে মঙ্গলবার  আবার এই রাজ্যে বাড়িয়ে দেওয়া হল এই আইনের মেয়াদ। আগামী ৬ মাসের জন্য মণিপুর জুড়ে বলবৎ থাকবে আফস্পা। মণিপুরের স্বরাষ্ট্র দপ্তরের কমিশনার যেন অশোক কুমার এক বিবৃতিতে একথা জানান। এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে কিছু জঙ্গি ও উগ্রপন্থী গোষ্ঠীর হিংসাত্মক কার্যকলাপ রুখতে এবং রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।     

 
কুকি ও মেইতেই জনগোষ্ঠীর মধ্যে লাগাতার সংঘর্ষের জেরে ফের উত্তপ্ত হয়ে উঠেছে মণিপুর। মণিপুরের বিভিন্ন এলাকায় পুলিশ ও সেনা যৌথ তল্লাশি অভিযান চালিয়ে ইম্ফল জেলা থেকে প্রচুর বিস্ফোরক উদ্ধার করে। কিছুদিন আগে মনিপুরের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং দাবি করেছিলেন, গোয়েন্দা সূত্রে খবর, মায়ানমার থেকে ৯০০ কুকি জঙ্গি মণিপুরে প্রবেশ করেছে।  
 
প্রসঙ্গত, মণিপুরে জঙ্গি এবং উগ্রপন্থীরা হিংসাত্মক কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতিও নানাভাবে ব্যাহত হচ্ছে। সমস্ত বিষয় খতিয়ে দেখে মণিপুরের রাজ্যপাল জানিয়েছেন, সশস্ত্র বাহিনী মোতায়েন রাখার প্রয়োজন রয়েছে। তাই আগামী ৬ মাসের জন্য মণিপুরে আফস্পার মেয়াদ বাড়ানো হল। উল্লেখ্য, গত সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত আফস্পা লাগু হয়েছিল মণিপুরে। এপ্রিল মাসে ফের বাড়ানো হয় বিশেষ অধিকার আইনের মেয়াদ। উল্লেখ্য, কয়েকদিন আগেই উত্তর-পূর্বের আরও দুই রাজ্য নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশে আফস্পার মেয়াদ বাড়িয়েছিল কেন্দ্র।
 
উল্লেখ্য যে, ১৯টি থানা এলাকা ছাড়া গোটা রাজ্যে এই আইনের মেয়াদ বাড়ানো হয়েছে।  ইম্ফল, বিষ্ণুপুর, জিরিবাম, এবং লামফেল-সহ বেশ কিছু থানা এলাকাকে এর আওতার বাইরে রাখা হয়েছে।