৩,৩১৯ সিপিআর পারফরম্যান্সে নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড মণিপাল হাসপাতালের

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়ল বেঙ্গালুরুর মণিপাল হাসপাতাল। মণিপাল হাসপাতালের ব্যবস্থাপনায় সফল ভাবে আয়োজিত হল ‘মিশন থ্রি কে – ৩০০০ হৃদয়, এক ছন্দ’। যেখানে কার্ডিওপালমোনারি রিসাসিটেশন (সিপিআর) একটি রিলে পদ্ধতিতে প্রদর্শিত হয়। এই উদ্যোগ নেওয়ায় একদিনে সর্বাধিক সিপিআর পারফরম্যান্সের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভেঙেছে। ৩,৩১৯ জন অংশগ্রহণকারী প্রশিক্ষিত ও প্রস্তুত ছিলেন, যা পূর্বের ২,৬১৯ জনের রেকর্ডকে ছাপিয়ে গিয়ে একটি নতুন বিশ্বমান তৈরি করেছে বলে মণিপাল হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

‘মিশন থ্রি কে– ৩০০০ হৃদয়, এক ছন্দ’ উদ্যোগে প্রতিটি অংশগ্রহণকারীকে ৬০টি সিপিআর কম্প্রেশন করতে হয়, এবং একজন থেকে অন্য জনের মধ্যে পরিবর্তন করার জন্য ৫ সেকেন্ডের কম সময় ছিল বলে উল্লেখ করা হয়েছে। ইভেন্টটি মণিপাল হাসপাতাল ওল্ড এয়ারপোর্ট রোডে ২৪ ঘণ্টা ধরে চলেছিল, যেখানে সঠিক সময় জ্ঞান ও টিম ওয়ার্কের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

বেঙ্গালুরুর ৩০টিরও বেশি নার্সিং কলেজ এই উদ্যোগে অংশগ্রহণ করেছিল, যারা এই সাফল্যের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মণিপাল হাসপাতালের তরফে জানানো হয়েছে এই রেকর্ড চেষ্টায় প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য হাসপাতালের কর্মীরা, নার্স ও প্যারামেডিক্সরা সর্বক্ষণ প্রস্তুত ছিলেন।