মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে সম্মুখ সমরে মহারাষ্ট্রের মহাজোট

মুম্বই, ১৬ আগস্ট– এবার মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে কাজিয়া মহারাষ্ট্রের রাজনীতিতে। বিধানসভা নির্বাচনের প্রস্তুতিপর্বের শুরুতেই মহারাষ্ট্রের বিরোধী জোট মহা বিকাশ আগাড়িকে ধাক্কা খেতে হল। মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে মুখোমুখি সমরে মহা বিকাশ আগাড়িকে ও কংগ্রেস এবং এনসিপি। উদ্ধব ঠাকরে চাইছেন, বিরোধী শিবির মহারাষ্ট্রের নির্বাচনে যাক মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা করেই। অথচ কংগ্রেস এবং এনসিপি শিবির সেটা চাইছে না।

কংগ্রেস এবং এনসিবি শিবিরের বক্তব্য, ভোটের আগে নয়, ভোটের পর যে দল বেশি আসন পাবে তাঁদের মধ্যেই কাউকে মুখ্যমন্ত্রী ঘোষণা করা হবে। কিন্তু শিব সেনার উদ্ধব শিবিরের প্রধান উদ্ধব ঠাকরে শুক্রবার সাফ বলে দিলেন, আগে থেকে মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা না করা হলে প্রচার শুরু করা যাবে না। তাই দ্রুত মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা করা উচিত।

এ তো গেল কবে মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা তা নিয়ে। মহারাষ্ট্রের রাজনীতিতে এর থেকে বড় সমস্যা হল কাকে মুখ্যমন্ত্রী করা হবে তাই নিয়ে। উদ্ধব সাফ বলছেন, ‘কংগ্রেস যদি পৃথ্বীরাজ চৌহান বা এনসিপি যদি শরদ পওয়ারকে মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা করে, আমাদের তাহলে কোনও আপত্তি নেই। আমরা অকুন্ঠ সমর্থন করব।’ তবে উদ্ধব শিবির চাইছে বিধানসভায় তাঁদের দলের নেতাকেই মুখ্যমন্ত্রীর মুখ করে এগোক মহা বিকাশ আগাড়ি। উদ্ধব নিজে সে কথা বলছেন না। তিনি নিজের মুখ নিজের নাম প্রস্তাব না করলেও তাঁর দাবি, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে কারও নাম ঘোষণা করতেই হবে। তিনি বলছেন, “জোটে যারা বেশি আসন পাবে তাঁদের শিবির থেকে মুখ্যমন্ত্রী হবে। সেই তত্ত্ব অনুযায়ী আমরা এতদিন জোট করে এসেছি। কিন্তু বিজেপির সঙ্গে জোটের অভিজ্ঞতা ভালো নয় আমাদের। তাই ওই তত্ত্বে আমরা যেতে চাই না। দ্রুত মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী ঘোষণা করা উচিত। কংগ্রেস বা এনসিপি যাকে মুখ করবে, তাঁদের সমর্থন করতে কোনও আপত্তি নেই।


উল্লেখ্য, সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে অভাবনীয় সাফল্য পেয়েছে বিরোধী জোট মহা বিকাশ আগাড়ি। ৪৮ আসনের মধ্যে আগাড়ির দখলে এসেছে ৩০ আসন। বিজেপি জোট পেয়েছে মাত্র ১৭ আসন।