• facebook
  • twitter
Monday, 16 September, 2024

স্কুলের মেয়েদের নিরাপদ রাখতে ‘প্যানিক বোতাম’ প্রস্তাব মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রীর

প্যানিক বোতামও বসানো যেতে পারে স্কুল, হস্টেলেও। এটি একটি উন্নত প্রযুক্তি।

কলকাতা থেকে বদলাপুর পুড়ছে ধর্ষণ, খুন, যৌন নির্যাতনের মত ঘটনায়। সেই ক্রমেই স্কুলে দুই ছাত্রীকে যৌন নিগ্রহের অভিযোগে উত্তাল মহারাষ্ট্র।  এই ঘটনার পরই  স্কুলগুলির নিরাপত্তা জোরদার করতে এ বার স্কুল ও হস্টেলগুলিতে ‘প্যানিক বোতাম’ বসানোর প্রস্তাব মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী দীপক কেসরকরের। দীপক বলেন, সিসিটিভি ক্যামেরার মতই প্যানিক বোতামও বসানো যেতে পারে স্কুলগুলিতে। হস্টেলেও এই প্যানিক বোতাম বসানো যেতে পারে। এটি একটি উন্নত প্রযুক্তি।

বদলাপুরের স্কুলের ঘটনাটি ঘটে গত ১৬ আগস্ট।  স্কুলের ভিতরেই দুই খুদে ছাত্রীকে যৌন নিগ্রহ অভিযুক্তকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে, তবে বদলাপুরকাণ্ডে প্রতিবাদের আঁচ ছড়িয়েছে গোটা মহারাষ্ট্রে। স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করেছে বম্বে হাই কোর্ট। এই অসন্তোষের মাঝেই শিক্ষামন্ত্রীর প্রস্তাব, স্কুল ও হস্টেলগুলিতে প্যানিক বোতাম বসানো হোক।

কেসরকর বলেন, প্যানিক বোতাম যে শ্রেণিকক্ষেই বসাতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। যেখানে মহিলাদের নিরাপত্তা নিয়ে বেশি চিন্তা, সেখানেই বসানো হোক। সাম্প্রতিক কিছু ঘটনার দিকে নজর রাখলে দেখা যাবে, স্কুলের শৌচালয়ে ও হস্টেলে যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে। কোন কোন জায়গায় সুরক্ষিত নয়, সেগুলি চিহ্নিত করতে প্যানিক বোতাম বসানো উচিত।