একটানা বৃষ্টিতে ভাসছে মুম্বই, বন্ধ স্কুল-কলেজ

কয়েক ঘণ্টার বৃষ্টিতে বিপর্যস্ত বাণিজ্য নগরী মুম্বই। জলমগ্ন হয়ে পড়েছে মুম্বই শহর। রাস্তায় জল থাকায় যান চলাচল থমকে রয়েছে। মুষলধারে বৃষ্টির জেরে ট্রেন-বিমান পরিষেবাও ব্যাহত হচ্ছে। পরিস্থিতি অনুকূলে না থাকায় বৃহস্পতিবার সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।

সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বুধবার সন্ধ্যে থেকে মুম্বই শহরে টানা ছয় ঘণ্টা ভারী বৃষ্টিপাত হয়। রেললাইনে জমে গিয়েছে বৃষ্টির জল। একাধিক রুটে বন্ধ হয়ে গিয়েছে ট্রেন চলাচল। বৃষ্টির জেরে ঘুরপথে চলাচল করছে ১৪টি বিমান। সমস্ত বিমান দেরিতে ওঠানামা করেছে। বৃহস্পতিবার সকালেও আবহাওয়ার উন্নতি হয়নি। তবে মুম্বই বিমানবন্দরের পক্ষ থেকে জানানো হয়েছে, এদিন সকাল সাড়ে আটটার পর বিমান পরিষেবা স্বাভাবিক হয়েছে।

আবার জল জমে যাওয়ায় বিপত্তি মুম্বইয়ে। খোলা নর্দমায় পড়ে গিয়ে জলের তোড়ে ভেসে মৃত্যু হয়েছে ৪৫ বছর বয়সী এক মহিলার। তারপরই বৃহস্পতিবার স্কুল, কলেজ সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। মুম্বইয়ের পাশাপাশি বৃহস্পতিবার পালগড়, পুনে, থানেতেও বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।


মৌসম ভবন সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা পর্যন্ত মুম্বইয়ে জারি ছিল অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা। তারপর দিনভর বাণিজ্য নগরীতে জারি থাকবে কমলা সতর্কতা। পাশাপাশি থানে, রায়গড়, পালগড়ে এদিন অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি রয়েছে। বুধবার বৃষ্টির প্রভাবে একাধিক জায়গায় ধস নেমেছে। বৃহস্পতিবার প্রবল বৃষ্টিতে পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে মনে করা হচ্ছে।