• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ফের উত্তাল মহারাষ্ট্র, নার্সিং পড়ুয়াকে মাদক খাইয়ে ধর্ষণের অভিযোগ অন্ধ্রে জুনিয়র চিকিৎসকের উপর হামলা

অন্ধ্রে তিরুপতিতে মহিলা চিকিৎসকের উপর হামলার ঘটনা ঘটল আ‍বার। বদলাপুর-কাণ্ডে যখন গত সপ্তাহ থেকেই উত্তাল মহারাষ্ট্র, তখন তার মধ্যেই ফের যৌন নির্যাতনের অভিযোগ উঠল মহারাষ্ট্রের রত্নগিরিতে। বছর ২০র নার্সিং পড়ুয়াকে মাদক খাইয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। যৌন নিগ্রহের ছ‍বি উত্তরপ্রদেশের মিরাটেও। এক দোকানদারের বিরুদ্ধে নাবালিকা ও কিশোরীদের যৌন নিগ্রহের ঘটনায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

girl rape

আরজি কর হাসপাতালে শিক্ষান‍বিশ–চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় উত্তাল সারা দেশ। প্রতিবাদ আন্দোলনে মুখর মানুষ। দেশের নানা প্রান্তে কর্মবিরতি পালন করেছেন চিকিৎসকরা। এখনও বিচারের দাবিতে পথে নামছেন অক্লান্ত মানুষ। কিন্তু এত প্রতি‍বাদের ঝড়ের মধ্যেও বাস্তব ছ‍বিটা সেই একই থেকে গিয়েছে। দেশের নানা প্রান্তে চিকিৎসকদের উপর হামলা অ‍ব্যাহত। বিপন্ন তাঁদের নিরাপত্তা। অন্ধ্রে তিরুপতিতে মহিলা চিকিৎসকের উপর হামলার ঘটনা ঘটল আ‍বার। বদলাপুর-কাণ্ডে যখন গত সপ্তাহ থেকেই উত্তাল মহারাষ্ট্র, তখন তার মধ্যেই ফের যৌন নির্যাতনের অভিযোগ উঠল মহারাষ্ট্রের রত্নগিরিতে। বছর ২০র নার্সিং পড়ুয়াকে মাদক খাইয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ।
 
আর জি কর হাসপাতালে চিকিৎসককে খুন ও ধর্ষণ, মহারাষ্ট্রের বদলাপুরে ধর্ষণের ঘটনা, মালয়ালম সিনেমা জগৎ– ধর্ষণ, খুন, যৌন নিগ্রহের একের পর এক ঘটনায় দেশ উত্তেজনার পারদে ফুটছে। কিন্তু তা সত্ত্বেও একইভাবে নারীদের অসম্মানের খ‍বর উঠে আসছে দেশের নানা প্রান্ত থেকে। মহারাষ্ট্রের রত্নগিরিতে ২০ বছরের কিশোরী এক নার্সিং ছাত্রীকে মাদক খাইয়ে ধর্ষণের অভিযোগ উঠল এক অটো চালকের বিরুদ্ধে। ওই ছাত্রী রত্নগিরির চম্পকের এক হাসপাতালের নার্সিংয়ের ছাত্রী। মঙ্গলবার সকালে চম্পকের কাছে ওই নার্সিং ছাত্রীকে সংজ্ঞাহীন অবস্থায় পাওয়া যায়। তাঁর গায়ে একাধিক আঘাতের চিহ্ন মিলেছে। অভিযোগ, কলেজ থেকে ফেরার পথে এক অটোচালক ওই ছাত্রীকে মাদক খাইয়ে যৌন নির্যাতন করে।
 
ঘটনা প্রকাশ্যে আসতেই হাসপাতাল ঘেরাও করে বিক্ষোভ দেখাতে শুরু করেন নার্স ও স্বাস্থ্যকর্মীরা। অপরাধীর মৃত্যুদণ্ডের দাবিতে হাসপাতালের বাইরে বিক্ষোভ দেখান তাঁরা। ঘটনার প্রতিবাদে ব্যানার হাতে রাস্তায় নেমে প্রতিবাদ দেখান স্থানীয় মানুষও। একাধিক জায়গায় বন্ধ করে দেওয়া হয় যান চলাচল। গোটা ঘটনায় চরম বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। ইতিমধ্যেই অজ্ঞাতপরিচয় ওই অটো চালকের বিরুদ্ধে এফআইআর দায়ের করে অভিযুক্তের খোঁজে তদন্ত শুরু করেছে পুলিশ। আশ্বাস দেওয়া হয়েছে দ্রুত গ্রেপ্তার করা হবে অভিযুক্তকে।
 
জানা যাচ্ছে, রত্নগিরিতে এক বেসরকারি হাসপাতালে নার্সিং পড়তেন ওই ছাত্রী। নির্যাতিতার বয়ান অনুযায়ী, হাসপাতাল থেকে বেরিয়ে বাড়ি যাওয়ার জন্য অটোতে ওঠেন তিনি। যাওয়ার পথে গাড়ির চালক তাঁকে জল খাওয়ার প্রস্তাব দেন। সেই জল খাওয়ার পর অসুস্থ বোধ করেন ওই ছাত্রী। তার পর কিছু মনে নেই। এর পর চম্পক ময়দান এলাকায় ক্ষত বিক্ষতসংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া তাকে। চিকিৎসকদের দাবি, ওই নার্সকে ধর্ষণ করা হয়েছে। তাঁর শরীরে একাধিক আঘাতের চিহ্ন মিলেছে।
 
অন্যদিকে, আর জি করে নাইট ডিউটি চলাকালীন শিক্ষান‍বিশ চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার পরেও মহিলা চিকিৎসকের উপর হামলার ঘটনা ঘটল তিরুপতিতে। শ্রীবেঙ্কটেশ্বর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসে এক জুনিয়র চিকিৎসকের চুলির মুঠি ধরে লোহার খাটের উপর ঠুকে দেওয়ার দৃশ্য ধরা পড়ে সিসি ক্যামেরায়। তা দেখে সহকর্মী চিকিৎসকেরা তাঁকে বাঁচাতে এগিয়ে যান। হাসপাতালের অধিকর্তাকে এক প্রতিবাদপত্রে চিকিৎসকরা লিখেছেন, ওই মহিলা ইন্টার্ন জরুরি বিভাগের মেডিসিনে কাজ করছিলেন। ঘটনার সময় সেখানে কোনও নিরাপত্তা কর্মীকে দেখা যায়নি।
 
ঘটনার পর হাসপাতালের চিকিৎসক এবং কর্মীরা তাঁদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কঠোর ব্যবস্থার দাবিতে বিক্ষোভ করেন। এই ধরণের হিংসাত্মক পরিবেশে রোগী পরিষেবা দিতে অস্বীকার করেন। তিরুপতির জুনিয়র ডক্টরস অ্যাসোসিয়েশনের তরফে বলা হয়েছে, ‘কর্তৃপক্ষের কাছে আমাদের দাবি, অপরাধীদের বিরুদ্ধে অবিলম্বে পদক্ষেপ করতে হবে। ঘটনার বিস্তারিত তদন্ত এবং ন্যায়বিচার চাই। এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, তা নিশ্চিত করতে হবে। নিরাপত্তা ‍ব্যবস্থায় প্রয়োজনীয় বদল আনতে হবে।’
 
যৌন নিগ্রহের ছ‍বি উত্তরপ্রদেশের মিরাটেও। এক দোকানদারের বিরুদ্ধে নাবালিকাকিশোরীদের যৌন নিগ্রহের ঘটনায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। অভিযোগ, নাবালিকাকিশোরীদের যৌন নিগ্রহ করে তার ছবি তুলে রাখত সে। এরপর তা দেখিয়ে ব্ল্যাকমেল করে। একাধিকবার এরকম অপরাধের অভিযোগ উঠেছে ওই দোকানদারের বিরুদ্ধে। ৩৭ বছরের ওই মুদির দোকানের মালিকের বিরুদ্ধে পুলিশ মামলা রুজু করেছে।