রেললাইনে সিলিন্ডার, বড়সড় দুর্ঘটনা থেকে বাঁচল কালিন্দী এক্সপ্রেস

ক্রমাগত রেল দুর্ঘটনার আশঙ্কার আবহে আবারও প্রশ্নের মুখে পড়ল রেল সুরক্ষা! রেললাইনে এলপিজি সিলিন্ডার রেখে লাইনচ্যুত করার চেষ্টা করা হল কালিন্দী এক্সপ্রেসকে। ঘটনাটি ঘটেছে রবিবার সকাল ৮টা ২০ নাগাদ।

ভিওয়ানি থেকে প্রয়াগরাজগামী ওই এক্সপ্রেস ট্রেনটি রবিবার সকালে শিবরাজপুরের কাছে রেললাইনের উপরে রাখা একটি এলপিজি সিলিন্ডারে ধাক্কা মারে। যদিও, সংঘর্ষের আগেই চালক সজোরে আপৎকালীন ব্রেক মেরে দেওয়ায় কোনও ক্ষয়ক্ষতি বা ট্রেনটির লাইনচ্যুতি হয়নি। ট্রেনের ধাক্কায় সিলিন্ডারটি দূরে ছিটকে গিয়ে পড়ে।

কানপুর পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার (আইনশৃঙ্খলা) হরিশ চন্দ্র জানান, তোবড়ানো সিলিন্ডারটি উদ্ধার করা হয়েছে। দেশলাই বাক্স এবং এক বোতল পেট্রলও ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে, যার থেকে পরিকল্পিত দুর্ঘটনা ঘটানোর ছক বলেই মনে করছে পুলিশ।


ঘটনাটি ঘটার সঙ্গে সঙ্গে চালক গার্ড এবং গেটম্যানকে জানান। ঘটনাস্থলে ট্রেনটি ২০ মিনিট ধরে দাঁড়িয়েছিল। ফের বিলহৌর স্টেশনে ট্রেনটিকে তদন্তের জন্য দাঁড় করানো হয়।

ফরেনসিক বিশেষজ্ঞদের একটি দলকে ডাকা হয়। রেল সুরক্ষা বাহিনী (আরপিএফ)-ও এই ঘটনার তদন্ত করছে। সহ-নগরপাল হরিশ চন্দ্র জানান, অপরাধীদের খোঁজ চলছে। খুঁজে পাওয়া গেলে তাদের যথোপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে।