• facebook
  • twitter
Monday, 16 September, 2024

নাগাল্যান্ডে ভূমিধসে মৃত ৬, ভেসে গেল ২৯ নম্বর জাতীয় সড়কের একাংশ

প্রাণহানির পাশাপাশি বহু ঘরবাড়িও নিশ্চিহ্ন করে দিয়েছে এই ধস।

নাগাল্যান্ডে বিধ্বংসী ধসে প্রাণ হারালেন এক মহিলা-সহ অন্তত ৬ জন। ঘটনাটি ঘটেছে বুধবার, নাগাল্যান্ডের চুমৌকেডিমা জেলার উপর দিয়ে যাওয়া ২৯ নং জাতীয় সড়কে। প্রাণহানির পাশাপাশি বহু ঘরবাড়িও নিশ্চিহ্ন করে দিয়েছে এই ধস।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও তাঁর এক্স হ্যান্ডলে জানান, “২৯ নং জাতীয় সড়কে ঘটা বিপর্যয়ে প্রাণ হারিয়েছেন ৬ জন। এই বিপর্যয় মোকাবিলার উদ্দেশ্যে একটি বৈঠক আহ্বান করে সামগ্রিক পরিস্থিতির মূল্যায়ন করলাম। সকল নাগরিককে সরকারি নির্দেশ মেনে চলতে অনুরোধ জানাই। সরকারপক্ষ থেকে জরুরি ভিত্তিতে ত্রাণ এবং ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। নিহতদের পরিবারবর্গকে আন্তরিকভাবে সান্ত্বনা জানাই।”

এর আগে এক্স মারফত তিনি জানিয়েছিলেন, “২৯ নং জাতীয় সড়কে টানা বৃষ্টিপাতের ফলে বিপু্ল ক্ষয়ক্ষতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছি। কর্তৃপক্ষ বিপর্যয়স্থলে পৌঁছে খতিয়ে অবস্থার মূল্যায়ন করে বিপর্যস্তদের সাহায্য করছেন। পরিস্থিতি স্বাভাবিক করে প্রয়োজনীয় ও দ্রুত পদক্ষেপ নিতে আমরা কেন্দ্র সরকার এবং জাতীয় সড়ক ওপরিকাঠামো উন্নয়ন নিগম (এনএইচআইডিসিএল)-কে সর্বতোভাবে সাহায্য করব।”

বিপর্যয় মোকাবিলাকারী আধিকারিকরা জানিয়েছেন, মঙ্গলবার রাত থেকে একটানা বৃষ্টির কারণে ধস নামে ফেরিমা গ্রামে। সেই ধসেই বাড়ি ভেঙে পড়ে প্রাণ হারান ৬ ব্যক্তি। ফেরিমা এবং পাগল পাহাড় অঞ্চলে ২৯ নং জাতীয় সড়কের বৃহদাংশ ধসের কারণে তলিয়ে যাওয়ায় রাজধানী কোহিমা এবং বাণিজ্যিকেন্দ্র ডিমাপুরের মধ্যে সড়ক সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।