• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ভোটের আগে বড় ঘোষণা শাহর, ৫টি নতুন জেলা পেল লাদাখ

জম্মু-কাশ্মীরে ভোটের আগে বড় ঘোষণা কেন্দ্রের

জম্মু-কাশ্মীরে ভোটের আগে বড় ঘোষণা কেন্দ্রের। ভূস্বর্গ লাগোয়া কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ পেল নতুন পাঁচটি জেলা। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই ঘোষণা করেন। নতুন পাঁচটি জেলা হল জাংস্কার (Zanskar), দ্রাস (Drass), শাম (Sham), নুব্রা (Nubra) এবং চাংথাং (Changthang)।

লাদাখ সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পরিচালনাধীন। এ বছর সেখানে লোকসভা নির্বাচনও হয়েছে। ২০১৯ সালে লাদাখকে জম্মু ও কাশ্মীর থেকে আলাদা করা হয়। এর পর লাদাখ এবং জম্মু-কাশ্মীর, দুটিকেই কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে চিহ্নিত করা হয়। সেই সময় লাদাখে দুটি জেলা ছিল – লেহ এবং কার্গিল। সেটাই বেড়ে ৭ হল।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, মোদি সরকার লাদাখের মানুষদের জন্য কাজ করার ক্ষেত্রে দায়বদ্ধ। নতুন পাঁচটি জেলা গঠন করা হল। এই জেলাগুলি হল জাংস্কার, দ্রাস, শাম, নুবরা ও চাংথাং। এর ফলে লাদাখের প্রতিটি কোণে সরকারি সুযোগ-সুবিধা পৌঁছে যাবে।

এবার তিন দফায় জম্মু ও কাশ্মীরে ৯০টি আসনে হতে চলেছে নির্বাচন। ২০১৪ সালে জম্মু ও কাশ্মীরে শেষবার বিধানসভা নির্বাচন হয়েছিল। সেবার ২৫টি আসনে জয় পায় বিজেপি, ২৮টি আসন জেতে পিডিপি, ন্যাশনাল কনফারেন্স ১৫টি এবং কংগ্রেস ১২টি আসন জেতে।

৯০ আসনবিশিষ্ট জম্মু ও কাশ্মীর বিধানসভায় কাশ্মীরে রয়েছে ৪৭টি আসন বাকি ৪৩টি আসন রয়েছে জম্মুতে। আগামী ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর ও ১ অক্টোবর মোট ৩ দফায় নির্বাচন হবে, ৪ অক্টোবর ভোট গণনা হবে। লাদাখে অবশ্য বিধানসভা ভোট হচ্ছে না এবার।