হিটওয়েভের কবলে কাশ্মীর, উষ্ণতা বেশি কলকাতার থেকেও 

শ্রীনগর , ৪ জুলাই – মৌসুমী বায়ুর প্রভাবে দেশ জুড়ে বর্ষণ। বহু রাজ্যেই বানভাসি পরিস্থিতি। কলকাতা-সহ  এ রাজ্যেও গরমের দাবদাহ থেকে অনেকটাই মুক্তি।কিন্তু, গরমের তীব্রতায় হাঁসফাঁস অবস্থা কাশ্মীরে। যে কাশ্মীরে মানুষ ছুটে যায় শীতল ছোঁয়া পেতে , সেখানে এখন গরম কলকাতার থেকেও বেশি। অর্থাৎ একবাক্যে বলতে গেলে হিটওয়েভের কবলে কাশ্মীর। গত কয়েকদিন ধরেই তাপপ্রবাহের কবলে কাশ্মীর।  হিটওয়েভ পরিস্থিতির মোকাবিলার জন্য কাশ্মীরের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে অ্যাডভাইজরি জারি করা হয়েছে। আগামী ৮ জুলাই থেকে ১০ দিনের জন্য গরমের ছুটি ঘোষণা করেছে কাশ্মীরের শিক্ষা দফতর।

ভূস্বর্গে ক্রমশই ঊর্ধ্বমুখী তাপমাত্রা। সম্প্রতি সেখানে বিভিন্ন এলাকায় রেকর্ড গরম। গত ২৫ বছরের মধ্যে জুলাই মাসে এত গরম পড়েনি ভূস্বর্গের রাজধানী শ্রীনগরে। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। বুধবার শ্রীনগরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস।  যা ছিল মরশুমের উষ্ণতম দিন। কলকাতার থেকেও বেশি উষ্ণ ছিল ভূস্বর্গের এই শহর। বুধবার কলকাতার তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। গত বছর জুলাই মাসে এই তাপমাত্রাই ছিল শ্রীনগরের সর্বোচ্চ। ২০২১ সালের ১৮ জুলাই শ্রীনগরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল সে বছর জুলাইয়ের সর্বোচ্চ। কাশ্মীরের মতো এলাকাতেও দেদার বিকোচ্ছে এসি ও কুলার। পাহাড়ি রাস্তাতেও ট্রাফিকে ফেঁসে গলদঘর্ম অবস্থা স্থানীয়দের। দীর্ঘক্ষণ জ্যামে আটকে থাকায় গাড়িতে এসি চালাতে হচ্ছে কাশ্মীরেও।

বেসরকারি আবহাওয়া আবহাওয়াবিদ ফৈজান আরিফএক সংবাদমাধ্যমে জানান, ১৯৯৯ সালের পর বুধবারই প্রথম জুলাই মাসে শ্রীনগরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রিতে পৌঁছায়। সেবছর ৯ জুলাই তাপমাত্রা ৩৭.৯ ডিগ্রি ছুঁয়েছিল। তবে ভরা বর্ষার মাসে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ১০ জুলাই ১৯৪৬ সালে, ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস।


মঙ্গলবার ভূস্বর্গের সমস্ত এলাকাতেই স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি ছিল তাপমাত্রার পারদ। এই মরশুমে প্রথমবার শ্রীনগর শহরের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। গত সোমবার উত্তর কাশ্মীরের কুপওয়ারা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ কাশ্মীরের কাজিগন্দের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েক সপ্তাহ ধরেই কাশ্মীরের তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকায় নতুন  রেকর্ড তৈরি করেছে। ভূস্বর্গের বিভিন্ন এলাকায় জলের সংকটও দেখা যাচ্ছে ।

সাধারণত জম্মু-কাশ্মীরে জুলাই এবং আগস্ট মাসে গ্রীষ্মের অনুভূতি থাকে। স্কি রিসর্ট গুলমার্গে বুধবার তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি, স্বাভাবিকের তুলনায় ৫.২ ডিগ্রি বেশি। পহেলগাঁওয়ে ছিল সাড়ে ৫ ডিগ্রি বেশি,  তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। জম্মুতে ছিল ৩৬.৬ এবং লাদাখের লেহ-তে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বৃহস্পতিবার রাত থেকে বৃষ্টি নামতে পারে উপত্যকায়। জম্মুতে গভীর রাত অথবা ভোররাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। কাশ্মীরেও সামান্য বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জম্মু ও কাশ্মীরের বিভিন্ন এলাকায় বৃষ্টি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ৭ জুলাই পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ভূস্বর্গে। তবে ৮ থেকে ১০ জুলাইয়ের মধ্যে ফের উষ্ণ হতে চলেছে কাশ্মীর। এমনটাই জানিয়েছে মৌসম ভবন।