• facebook
  • twitter
Friday, 20 September, 2024

‘দোষীদের শাস্তি’ চেয়ে বার অ্যাসোসিয়েশনের হুমকি-ক্ষমার চাপে কপিল সিব্বল

একাধারে দোষীদের শাস্তি চাইছেন আবার পশ্চিমবঙ্গ সরকারের হয়ে মামলা লড়ছেন, এতে স্বার্থের সংঘাতের তত্ত্বও দেখছেন অনেকে

kapil sibbal

আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে রাজ্যের হয়ে সওয়াল করেছেন বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বল।যদিও এই মামলায় একাধিক বার প্রধান বিচারপতি তথা ডিভিশন বেঞ্চের নানান প্রশ্নবাণ তথা ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে তাঁকে। রাজ্য সরকারের পক্ষ রাখতে গিয়ে একাধিকবার নানান প্রশ্নের উত্তরে পিছু হাটতেও দেখা গিয়েছে তাঁকে । এবার সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনেও আইনজীবীদের একাংশের অনাস্থার হুমকির মুখে প্রবল চাপে কপিল সিব্বল।
সিনিয়র আইনজীবী তথা বার অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি ড. আদিশ সি আগরওয়াল সিব্বলকে চিঠি দিয়ে জানিয়েছেন, ৭২ ঘণ্টার মধ্যে ওই বিবৃতি প্রত্যাহার না করলে বারের সব সদস্যের কাছে ক্ষমা চাইতে হবে কপিল সিব্বলকে। অন্যথায় সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি পদে সিব্বলের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে।
অনাস্থার প্রসঙ্গ এসেছে গত ২১ আগস্ট আরজি করের ঘটনা নিয়ে বার অ্যাসোসিয়েশনের লেটারহেডে একটি বিবৃতি প্রকাশের কারণে। জানা গিয়েছে, কপিল সিব্বল সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের লেটারহেডে সেই বিবৃতি প্রকাশ করে উল্লেখ করেন, ‘আর জি করের ঘটনা অস্থির সময়ের ইঙ্গিত করে। সিবিআই ঘটনার তদন্ত করছে। আশা করি ন্যায়বিচার পাবেন নির্যাতিতা। শাস্তি হবে অভিযুক্তের। দেশে আগামী দিনে যাতে এই ধরনের ঘটনা না ঘটে সেটা নিশ্চিত করতে হবে সরকারকে।” ওই বিবৃতিতে আরও বলা হয়, “চিকিৎসকদের নিরাপত্তার স্বার্থে সুপ্রিম কোর্ট ঐতিহাসিক পদক্ষেপ করেছে।”
এই বিবৃতি প্রকাশ হতেই বার অ্যাসোসিয়েশনের সদস্যদের একাংশের বক্তব্য, আর জি করের ঘটনা নিয়ে কোনও সদস্যের সঙ্গে আলোচনা ছাড়াই একতরফা একটি বিবৃতি প্রকাশ করেছেন সিব্বল। নিজের ব্যক্তিগত মতামত তিনি প্রকাশ করেছেন বার অ্যাসোসিয়েশনের লেটারহেডে। ওই বিবৃতিতে আর জি করের ঘটনাকে ছোট করে দেখানো হয়েছে বলেও দাবি আইনজীবীদের একাংশের। তাছাড়া তিনি একাধারে দোষীদের শাস্তি চাইছেন আবার পশ্চিমবঙ্গ সরকারের হয়ে মামলা লড়ছেন, এতে স্বার্থের সংঘাতের তত্ত্বও দেখছেন অনেকে। সব মিলিয়ে বার অ্যাসোসিয়েশনের সভাপতি পদে বেশ চাপে সিব্বল।
আরজি করের ঘটনা নিয়ে সুপ্রিম কোর্টের স্বতঃপ্রণোদিত মামলায় পশ্চিমবঙ্গ সরকারের তরফে সওয়াল করছেন বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বল। সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে চলছে সেই মামলা। সেই মামলার মাঝেই এবার সুপ্রিম কোর্টের ‘বার অ্যাসোসিয়েশনে’র সভাপতি হিসেবে কপিল সিব্বলকে ক্ষমা চাওয়ার কথাও বলা হয়েছে।
এই অভিযোগের প্রেক্ষিতে কপিল সিব্বল কী পদক্ষেপ করেন, আইনজীবী ও রাজনৈতিক মহলের নজর সেদিকেই।