• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ভোটের আগে উত্তপ্ত উপত্যকা, রাজৌরিতে সেনা-জঙ্গি সংঘর্ষ

জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলার বুধালে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের লড়াই শুরু হয়েছে

প্রতীকী ছবি (Photo: IANS)

আর কয়েক সপ্তাহ পরেই জম্মু-কাশ্মীরে (Jammu Kashmir) ভোট। তার আগে সেনা-জঙ্গি সংঘর্ষে উত্তপ্ত উপত্যকা। জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলার বুধালে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের লড়াই শুরু হয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, তল্লাশি অভিযানের সময় খেরি মোহরা এলাকার কাছে জঙ্গিদের সঙ্গে মুখোমুখি হয় বাহিনী। এরপর দু’পক্ষের মধ্যে গুলি বিনিময় শুরু হয়।

বুধবার রাতে খেরি মোহরা লাঠি গ্রাম ও দান্থাল এলাকার সাধারণ এলাকায় তল্লাশি অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। পুলিশ ও নিরাপত্তা বাহিনীর খবর পায় ওই এলাকায় জঙ্গিদের আনাগোনা শুরু হয়েছে। এরপরেই অভিযানে নামে বাহিনী।

সম্প্রতি জম্মু ও কাশ্মীর জুড়ে জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর মধ্যে বেশ কয়েকটি এনকাউন্টার হয়েছে। বাহিনীর গুলিতে খতম হয়েছে বেশ কয়েকজন জঙ্গি। শহিদ হয়েছে বেশ কয়েকজন জওয়ান।

প্রাথমিকভাবে পুঞ্চ ও রাজৌরি জেলায় জঙ্গিদের আনাগোনা থাকলেও ধীরে ধীরে জম্মুর অন্যান্য এলাকায় সন্ত্রাসবাদী কার্যকলাপ ছড়িয়ে পড়ছে। কয়েক বছর আগে পর্যন্তও জঙ্গিমুক্ত হিসেবে ঘোষিত চেনাব উপত্যকা এবং উধমপুর ও কাঠুয়ার মতো এলাকায় শান্তিপূর্ণ ছিল।

আর এখন এই সব এলাকাতেও প্রশিক্ষিত জঙ্গিহামলার ঘটনা ঘটছে। প্রশিক্ষিত জঙ্গিরা অতর্কিত হামলা চালাচ্ছে। এম৪ অ্যাসল্ট রাইফেল ব্যবহার করছে তারা।

বিশ্লেষকরা বলছেন, গত কয়েক বছরে কাশ্মীর উপত্যকাকে জম্মুর সঙ্গে সীমানা নির্ধারণকারী পীর পাঞ্জাল অঞ্চলে জঙ্গিদের উত্থান ঘটেছে।

এবার তিন দফায় জম্মু ও কাশ্মীরে ৯০টি আসনে হতে চলেছে নির্বাচন। ২০১৪ সালে জম্মু ও কাশ্মীরে শেষবার বিধানসভা নির্বাচন হয়েছিল। সেবার ২৫টি আসনে জয় পায় বিজেপি, ২৮টি আসন জেতে পিডিপি, ন্যাশনাল কনফারেন্স ১৫টি এবং কংগ্রেস ১২টি আসন জেতে।

৯০ আসনবিশিষ্ট জম্মু ও কাশ্মীর বিধানসভায় কাশ্মীরে রয়েছে ৪৭টি আসন বাকি ৪৩টি আসন রয়েছে জম্মুতে। আগামী ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর ও ১ অক্টোবর মোট ৩ দফায় নির্বাচন হবে, ৪ অক্টোবর ভোট গণনা হবে। লাদাখে অবশ্য বিধানসভা ভোট হচ্ছে না এবার।