• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোটে লড়ার ইচ্ছাপ্রকাশ নিষিদ্ধ সংগঠন জামাত – ই – ইসলামির 

শ্রীনগর, ২৪ জুলাই –  জম্মু ও কাশ্মীরের নিষিদ্ধ সংগঠন জামাত-ই-ইসলামি এবার জম্মু ও কাশ্মীরের আসন্ন বিধানসভা ভোটে অংশ নিতে চায় ।শামিল হতে চায় গণতান্ত্রিক প্রক্রিয়ার মূল ধারার সঙ্গে।  জম্মু ও কাশ্মীরের কট্টরপন্থী এই সংগঠনটির প্রধান ফয়াজ হামিদ চলতি সপ্তাহে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় এমনই প্রস্তাব দিয়েছেন বলে বুধবার প্রকাশিত কিছু খবরে দাবি। এক সময় নিয়ম করে জম্মু ও কাশ্মীরে

শ্রীনগর, ২৪ জুলাই –  জম্মু ও কাশ্মীরের নিষিদ্ধ সংগঠন জামাত-ই-ইসলামি এবার জম্মু ও কাশ্মীরের আসন্ন বিধানসভা ভোটে অংশ নিতে চায় ।শামিল হতে চায় গণতান্ত্রিক প্রক্রিয়ার মূল ধারার সঙ্গে।  জম্মু ও কাশ্মীরের কট্টরপন্থী এই সংগঠনটির প্রধান ফয়াজ হামিদ চলতি সপ্তাহে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় এমনই প্রস্তাব দিয়েছেন বলে বুধবার প্রকাশিত কিছু খবরে দাবি। এক সময় নিয়ম করে জম্মু ও কাশ্মীরে ভোট বয়কটের ডাক দিতএই নিষিদ্ধ সংগঠনটি।

জামাতের সর্বোচ্চ নীতি নির্ধারক মঞ্চ ‘শুরা’তে ইতিমধ্যেই এই মর্মে একটি প্রস্তাব পাশ হয়েছে। ওই প্রস্তাবে বলা হয়েছে, নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেই তারা জম্মু ও কাশ্মীরের আসন্ন বিধানসভা ভোটে অংশ নেবে। প্রসঙ্গত, দু’মাস আগেই জামাতের সর্বোচ্চ নেতৃত্বের তরফে এই ইঙ্গিত দেওয়া হয়েছিল। সংগঠনের অন্যতম শীর্ষ নেতা গুলাম কাদির ওয়ানি পুলওয়ামায় সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, তিনি নিজে লোকসভা নির্বাচনে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন।

ভারতবিরোধী কার্যকলাপে’ জড়িত থাকার অভিযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে নিষিদ্ধ হয়েছিল জামাত। ২০১৯ সালে কাশ্মীরের বিশেষ তকমা প্রত্যাহার ও অনুচ্ছেদ ৩৭০ বাতিলের সময় সংগঠনটিকে ‘রাষ্ট্রবিরোধী’ জানিয়ে নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। উপত্যকায় বিচ্ছিন্নতাবাদীদের মদত দেওয়া ,হিংসা ছড়ানো, জঙ্গিদের সঙ্গে যোগাযোগ রাখা, এমন একাধিক অভিযোগ রয়েছে জামাতের বিরুদ্ধে। এমনকি এই সংগঠনের বিরুদ্ধে পাক যোগাযোগের অভিযোগও রয়েছে । বস্তুত, আশির দশকে পাকিস্তানের জামাত-ই-ইসলামির আদর্শে অনুপ্রাণিত হয়েই উপত্যকার বিচ্ছিন্নতাবাদী নেতা আবু আল মাওদুদি ওই সংগঠনের প্রতিষ্ঠা করেছিলেন। আসন্ন বিধানসভা নির্বাচনে তাদের ‘রাজনৈতিক দল’ হিসেবে লড়তে দেওয়ার ক্ষেত্রে তাই মোদি  সরকার কিছুটা  দ্বিধাগ্রস্ত, এমন খবর মেলে।