আজ বিকেলে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য রতন টাটার

গতকাল, মহা ষষ্ঠীর রাতে প্রয়াত হন বর্ষীয়ান শিল্পপতি রতন টাটা। জনসাধারণের কাছে স্বপ্নের আরেক নাম রতন টাটা। প্রয়াত রতন টাটাকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন জনসাধারণও, পরিবারের পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করে জানানো হলো। মুম্বাইয়ের নরিম্যান পয়েন্টে, ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টসে আজ সকাল ১০ টা থেকে দুপুর সাড়ে ৩ টে পর্যন্ত প্রয়াত শিল্পপতি রতন টাটাকে সেখানে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। ইতিমধ্যেই জাতীয় পতাকায় মুড়ে প্রয়াত রতন টাটার দেহ পৌঁছল নরিম্যান পয়েন্টে।

বৃহস্পতিবার মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে, রতন টাটাকে শেষশ্রদ্ধা জ্ঞাপনের জন্য মহারাষ্ট্র রাজ্য জুড়ে পালন করা হচ্ছে ‘ শোক দিবস ‘। এমনকি মহারাষ্ট্র রাজ্যের সমস্ত সরকারি দপ্তরের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র তাই নয়, মহারাষ্ট্রে এইদিন বাতিল করা হয়েছে সমস্ত রকম বিনোদন মূলক অনুষ্ঠান।

দুপুর সাড়ে ৩ টের সময় শিল্পপতির মৃতদেহ নরিম্যান পয়েন্ট থেকে শেষযাত্রার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হবে। বিকেল ৪ টের সময় পরিবারের পক্ষ থেকে শুরু হবে শেষকৃত্যের কাজ। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রয়াত শিল্পপতি রতন টাটার শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে।


বুধবার , মহাষষ্ঠীর রাতে মুম্বাইয়ের এক বেসরকারি হাসপাতালে ৮৭ বছর বয়েসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পপতি রতন টাটা। কয়েকদিন ধরেই বয়সজনিত কারণে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। রবিবার খবর আসে, বয়সজনিত কারণে হঠাৎই অসুস্থ হয়ে যাওয়ার দরুন তাঁকে তড়িঘড়ি ভর্তি করা হয় আইসিইউতে। কিন্তু সোমবার সকালেই নিজেই সমস্ত জল্পনাকে উড়িয়ে শিল্পপতি নিজের সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেন, বার্ধক্যজনিত কারণে রুটিন চেক – আপের জন্যই হাসপাতালে যান তিনি। তারপরই বুধবার সন্ধ্যেবেলা খবর আসে, তাঁর শারীরিক অবস্থার অবনতির কথা। এবং রাতে শিরোনামে উঠে আসে শিল্পপতি রতন টাটার মৃত্যুর খবর।