• facebook
  • twitter
Saturday, 7 September, 2024

প্যালেস্টাইনে ২০ কোটি টাকার সাহায্য পাঠাল ভারত 

দিল্লি, ১৬ জুলাই – যুদ্ধবিধ্বস্ত প্যালেস্টাইনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। ২০ কোটি টাকার সাহায্য পাঠানো হল রাষ্ট্রসংঘের ত্রাণ তহবিলে।  ভারতের তরফে  চলতি অর্থবর্ষে মোট ৪১ কোটি টাকা প্যালেস্টাইনবাসীদের জন্য দেওয়ার পরিকল্পনা ছিল। সেই অনুদানের প্রথম অংশ পাঠানো হল মঙ্গলবার। ইজরায়েল-হামাস যুদ্ধের জেরে বিপর্যস্ত গাজা-সহ প্যালেস্টাইনের বিস্তীর্ন এলাকা।  ১৯৫০ সাল থেকে প্যালেস্টাইনের শরণার্থীদের জন্য কাজ করে চলেছে রাষ্ট্রসংঘের

দিল্লি, ১৬ জুলাই – যুদ্ধবিধ্বস্ত প্যালেস্টাইনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। ২০ কোটি টাকার সাহায্য পাঠানো হল রাষ্ট্রসংঘের ত্রাণ তহবিলে।  ভারতের তরফে  চলতি অর্থবর্ষে মোট ৪১ কোটি টাকা প্যালেস্টাইনবাসীদের জন্য দেওয়ার পরিকল্পনা ছিল। সেই অনুদানের প্রথম অংশ পাঠানো হল মঙ্গলবার।

ইজরায়েল-হামাস যুদ্ধের জেরে বিপর্যস্ত গাজা-সহ প্যালেস্টাইনের বিস্তীর্ন এলাকা।  ১৯৫০ সাল থেকে প্যালেস্টাইনের শরণার্থীদের জন্য কাজ করে চলেছে রাষ্ট্রসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি। ইজরায়েল-হামাস যুদ্ধের জেরে বিধ্বস্ত মানুষের পাশে থাকা এই সংস্থার মূল উদ্দেশ্য। দীর্ঘদিন ধরেই এই সংস্থার তহবিলে অনুদান দিয়ে আসছে ভারত।  গত অর্থবর্ষ পর্যন্ত ভারতের তরফে মোট ৩৫ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে প্যালেস্টাইনের শরণার্থীদের জন্য।এই বছরে ভারতের তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়, রাষ্ট্রসংঘের অধীনস্থ রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সিতে ৫ মিলিয়ন ডলার সাহায্য পাঠানো হবে। ভারতীয় মুদ্রায় এই অঙ্কটা ৪১ কোটি টাকারও বেশি।
 
অনুদানের প্রথম অংশ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রামাল্লায় অবস্থিত সংস্থার ভারতীয় দপ্তরের প্রতিনিধি। উল্লেখ্য, সম্প্রতি এই সংস্থার অধিবেশনে ভারত জানায় আর্থিক সহায়তার পাশাপাশি ওষুধপত্রও পাঠানো হবে । সেই সঙ্গে পাঠানো হবে মানবিক সাহায্যও। রাষ্ট্রসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি অনুরোধ করলেও পাশে থাকার আশ্বাস দিয়েছে নয়াদিল্লি।
 
উল্লেখ্য, গত অক্টোবর থেকে বিপর্যস্ত গাজা-সহ প্যালেস্টাইনের বিশাল এলাকা। মৃতের সংখ্যা ৩৮ হাজার পেরিয়েছে। মৃত্যুর পাশাপাশি হুহু করে বাড়ছে আহতদের সংস্থাও।  হাসপাতালগুলিতে উপচে পড়া ভিড় । এই পরিস্থিতিতে প্যালেস্টাইনের পাশে দাঁড়াল ভারত ।