• facebook
  • twitter
Friday, 18 October, 2024

রাফাল যুদ্ধ বিমান কিনতে ভারত – ফ্রান্স বৈঠক  

দিল্লি, ১৪ জুন –  ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল এম যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে বাণিজ্যিক আলোচনা শুরু করেছে ভারত। জেট বিমান কেনার জন্য প্রায় ৫০ হাজার কোটি টাকার চুক্তি হতে পারে বলে মনে করা হচ্ছে।  দেশের প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তের জন্য ২৬টি রাফাল  মেরিন বিমান কেনার বাণিজ্যিক বৈঠক শুরু করেছে ভারত। প্রাথমিক ভাবে মে মাসের ৩০

দিল্লি, ১৪ জুন –  ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল এম যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে বাণিজ্যিক আলোচনা শুরু করেছে ভারত। জেট বিমান কেনার জন্য প্রায় ৫০ হাজার কোটি টাকার চুক্তি হতে পারে বলে মনে করা হচ্ছে।  দেশের প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তের জন্য ২৬টি রাফাল  মেরিন বিমান কেনার বাণিজ্যিক বৈঠক শুরু করেছে ভারত। প্রাথমিক ভাবে মে মাসের ৩০ তারিখে এই আলোচনা শুরু হওয়ার কথা ছিল। তবে নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় জুনের দ্বিতীয় সপ্তাহে পিছিয়ে দেওয়া হয় রাফাল সংক্রান্ত আলোচনা। ফ্রান্সের একটি প্রতিনিধি দল ভারতে এসেছে এই আলোচনার জন্যে।

২০২৩ সালের জুলাই মাসে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে ভারতের প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল এম যুদ্ধবিমান কেনার প্রস্তাব অনুমোদন করেছিল।  ফ্রান্স গত ডিসেম্বরে ভারতীয় টেন্ডারে সাড়া দিয়েছিল। ফ্রান্সের থেকে রাফাল কেনার পাশাপাশি ফরাসি সরকারের কাছ থেকে অস্ত্র, খুচরো যন্ত্রপাতি, সংশ্লিষ্ট আনুষঙ্গিক সরঞ্জাম, ক্রু প্রশিক্ষণ এবং ভারতীয় নৌবাহিনীর জন্য লজিস্টিক সাপোর্ট কেনার চুক্তি হবে। এর আগে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, যতক্ষণ না পর্যন্ত ভারত নিজস্ব  দুই ইঞ্জিনের ডেক-ভিত্তিক যুদ্ধবিমান তৈরি করছে, ততক্ষণ পর্যন্ত নৌবাহিনীর প্রয়োজন মেটাতে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসাবে রাফাল এম আমদানি করা হচ্ছে। 
 
এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার কাছে রয়েছে ৩৬টি অত্যাধুনিক রাফাল। ২০১৬ সালেই ফরাসি সরকারের সঙ্গে রাফাল চুক্তি করেছিল ভারত সরকার। মোদি সরকারের  প্রথম পাঁচ বছরে রাফাল নিয়ে প্রচুর বিতর্ক হয়েছে। কংগ্রেসের দাবি ছিল, ভারত সরকার অনেক বেশি টাকা দিচ্ছে এই জেট বিমানের জন্য। তারা অনেক কমে এই চুক্তি করেছিল বলে দাবি কংগ্রেসের। অন্যদিকে বিজেপির দাবি ছিল, কংগ্রেস কখনও এই চুক্তি সংক্রান্ত চূড়ান্ত কথা বলেনি। পরে সুপ্রিম কোর্ট ও ক্যাগ সরকারকে এই নিয়ে ক্লিনচিট দেয় ।
 
 ভারতে তৈরি প্রথম দুই ইঞ্জিনের ডেক-ভিত্তিক যুদ্ধ বিমানের প্রোটোটাইপটি ২০২৬ সালের মধ্যে আকাশে উড়তে পারবে বলে আশা করা হচ্ছে। ২০৩১ সাল থেকেই এই ধরনের বিমানের উৎপাদন শুরু করা যাবে বলে খবর।