ভ্যাকসিন-পাসপাের্ট নিয়ে বিরােধিতায় ভারত 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। (File Photo: IANS)

আমেরিকা, ব্রিটেন-সহ বেশ কিছু উন্নত দেশের নাগরিকদের বিদেশ যাওয়ার জন্য বা অন্য দেশ থেকে আসার অনুমতির জন্য ভ্যাকসিন পাসপাের্টের প্রস্তাব দিয়েছে। অর্থাৎ কোভিড-টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া থাকলে তবেই প্রবেশাধিকার দেওয়া হবে।

আর এমন প্রস্তাবে তীব্র বিরােধিতা করল ভারত। কারণ ভারতে জনসংখ্যার নিরিখে মাত্র ৩ শতাংশের প্রতিষেধক দেওয়া হয়েছে। ফলে এই পাসপাের্ট চালু হলে অধিকাংশ ভারতীয়ই ওই সব দেশে যেতে পারবেন না। 

শনিবার জি-৭ গােষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলি আয়ােজিত স্বাস্থ্যমন্ত্রীদের বৈঠকে ভ্যাকসিন পাসপাের্ট নিয়ে চড়া সুরে প্রতিবাদ জানিয়েছে ভারত। এই বৈঠকে ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, ভারত মনে করে এই বিষয়টি চালু করা উন্নয়নশীল দেশগুলির জন্য অত্যন্ত বৈষম্যমূলক এবং অসুবিধাজনক হবে।


এটি চালু হলে অন্য দেশে যেতে বিপাকে পড়বেন ভারতীয়েরা। উন্নয়নশীল দেশগুলি এখনও ন্যায্য মূল্যের নিরাপদ ও কার্যকরী প্রতিষেধকের সরবরাহ এবং বিতরণ নিয়ে উদ্বিগ্ন। চলতি মাসেই অনুষ্ঠিত হবে জি-৭ গােষ্ঠীভুক্ত দেশগুলির শীর্ষ পর্যায়ের বৈঠক। ভারত এখানে আমন্ত্রিত সদস্য। 

এর আগে বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকের পরে আজ বসেছিল স্বাস্থ্যমন্ত্রীদের বৈঠক। আমন্ত্রিত দেশ হিসেবে দুটি বৈঠকেই উপস্থিত ছিলেন ভারতীয় মন্ত্রীরা। আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, ভ্যাকসিন পাসপাের্ট ধনী দেশগুলির জন্য ঠিক আছে। কিন্তু উন্নয়নশীল অথবা পিছিয়ে পড়া দেশের জন্য এই ব্যবস্থা কার্যকর করা সম্ভব নয়।