ওড়িশায় ‘একলা চলো’ নীতি গেরুয়া শিবিরের 

দিল্লি, ৯ মার্চ – ওড়িশায় ‘একলা চলো’ নীতি গ্রহণ করল গেরুয়া শিবির। সেই রাজ্যের ১৪৭ টি বিধানসভা কেন্দ্র ও ২১টি লোকসভা কেন্দ্রের সব গুলোতেই প্রার্থী দেবে বিজেপি। ওড়িশায় বিজেপির রাজ্য সভাপতি মনমোহন সামাল এমনটাই দাবি করেছেন। এবছরের জুনে সে রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার কথা।

 কেন্দ্রের শাসকদল বিজেপি এবং ওড়িশার শাসকদল বিজু জনতা দল জোট হবে এমন গুঞ্জন জোরালো হচ্ছিল , প্রাথমিক ভাবে আলোচনাও শুরু হয়েছিল। কিন্তু সেই সম্ভাবনায় জল ঢেলে দিয়েছে বিজেপি। 

শুক্রবারই দিল্লি থেকে ফিরেছেন সামাল ও ওড়িশার বিজেপি নেতৃত্বের অন্য নেতারা। আর তার পরই এই বিষয়ে মুখ খুলেছেন বিজেপির রাজ্য সভাপতি। সাফ জানিয়েছেন, তাঁরা দিল্লি গিয়েছিলেন আসন লোকসভা ও বিধানসভা নির্বাচনে দলের প্রস্তুতির বিষয়ে আলোচনা করতে। বিজেডির সঙ্গে কোনও রকম জোট গড়া নিয়ে তাঁদের মধ্যে কোনও কথা হয়নি। সংবাদ সংস্থাকে তিনি জানিয়েছেন, ”জোট নিয়ে কোনও কথা হয়নি। এবং আমরা একাই নির্বাচনে লড়ব।” 


প্রসঙ্গত,  ২০০৯ পর্যন্ত এই দুই শিবিরের জোট ছিল। সেসময় অবশ্য ওড়িশায় শক্তিশালী ছিল কংগ্রেস। তুলনায় দুর্বল ছিল বিজেপি। শোনা যাচ্ছে, ভুবনেশ্বর ও পুরী এই দুই লোকসভা কেন্দ্র নিয়েই নাকি মতানৈক্য। সেখানে প্রার্থী দিতে চায় দুই দলই। আর এই মতানৈক্যেই জোটের সম্ভাবনায় ফাটল ধরে। পাশাপাশি, বিজেপি নাকি ওড়িশার ২১টি লোকসভা আসনের মধ্যে ১৪ টিতেই প্রার্থী দিতে চেয়েছিল। যা মেনে নেয়নি নবীনের দল। অন্যদিকে ১৪৭ আসনের বিধানসভা কেন্দ্রের মধ্যে ১০০টিতেই প্রার্থী দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিল বিজেডি। যা পদ্ম শিবির মেনে নেয়নি।