• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আর্থিক প্রতারণার মামলার ক্ষেত্রেও জামিনই নিয়ম, জেল ব্যতিক্রম, জানাল শীর্ষ আদালত পার্থ চট্টোপাধ্যায় কিং‍বা অনুব্রত মণ্ডলের ক্ষেত্রেও এই রায় হাতিয়ার হতে পারে ? উঠছে প্রশ্ন

আর্থিক প্রতারণার মামলার ক্ষেত্রেও জামিনই নিয়ম, জেল হওয়া ব্যতিক্রম। এমনটাই জানাল দেশের শীর্ষ আদালত। ঝাড়খণ্ডের খনি দুর্নীতি সংক্রান্ত এক মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চের পর্যবেক্ষণ। বুধবার সুপ্রিম কোর্ট ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের এক সহযোগীর জামিন মঞ্জুর করেছে। অবৈধ খনি সংক্রান্ত মামলায় ইডির হাতে গ্রেপ্তার হয়েছিলেন তিনি ।

আর্থিক প্রতারণার মামলার ক্ষেত্রেও জামিনই নিয়ম, জেল হওয়া ব্যতিক্রম। এমনটাই জানাল দেশের শীর্ষ আদালত। ঝাড়খণ্ডের খনি দুর্নীতি সংক্রান্ত এক মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চের পর্যবেক্ষণ। পিএমএলএ-এর অধীন মামলাগুলিতেও “জামিন একটি নিয়ম এবং জেল হল ব্যতিক্রম” – এই পর্য‍বেক্ষণ থেকে বুধবার সুপ্রিম কোর্ট ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের এক সহযোগীর জামিন মঞ্জুর করেছে। অবৈধ খনি সংক্রান্ত মামলায় ইডির হাতে গ্রেপ্তার হয়েছিলেন তিনি ।
বিচারপতি বিআর গাভাই এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চ ‍বলে, কোনও ব্যক্তিকেই তাঁর স্বাধীনতা থেকে বঞ্চিত করা উচিত নয়। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সহযোগী প্রেম প্রকাশের বিরুদ্ধে একটি দুর্নীতি মামলার শুনানি চলছে সুপ্রিম কোর্টে। সেই মামলায় প্রেম প্রকাশকে স্বস্তি দেওয়ার ক্ষেত্রে মণীশ সিসোদিয়ার মামলার রায় উদ্ধৃত করেছে সুপ্রিম কোর্ট। দুই বিচারপতির ডিভিশন বেঞ্চের বক্তব্য, “আর্থিক দুর্নীতির মামলাতেও জামিন হওয়াটাই নিয়ম। আর জেল যাত্রা ব্যতিক্রম। ” শীর্ষ আদালতের বক্তব্য, দোষী প্রমাণিত হওয়ার আগে কোনও ব্যক্তিরই স্বাধীনতা কেড়ে নেওয়া যায় না। তা সংবিধানের ৪৫ নম্বর ধারার অবমাননা হবে।
 
বুধবার সুপ্রিম কোর্ট হেমন্ত সোরেনের সহযোগী প্রেম প্রকাশের জামিন মঞ্জুর করে। যার বিরুদ্ধে অবৈধ খনি সংক্রান্ত মামলায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। ২২ মার্চ ঝাড়খণ্ড হাইকোর্ট তাঁর জামিন নাকচ করেছিল। জামিনের আর্জিকে নাকচ করে ট্রায়াল কোর্টে পাঠিয়ে দেয় শুনানির জন্য। এদিন সুপ্রিম কোর্ট, ঝাড়খণ্ডের হাইকোর্টের সেই রায়কে নস্যাত্‍ করে দেয়। এক্ষেত্রে প্রশ্ন উঠছে সুপ্রিম কোর্টের এদিনের রায়ের পর বাংলায় শিক্ষা দুর্নীতিতে ধৃত পার্থ চট্টোপাধ্যায়, কিং‍বা কয়লা ও গোরু পাচার মামলায় ধৃত অনুব্রত মণ্ডলের ক্ষেত্রেও এই রায় কি হাতিয়ার হতে চলেছে?
 
উল্লেখ্য, ভারতীয় বিচারব্যবস্থায় বরাবরই দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত যাতে কোনওভাবেই কাউকে শাস্তি পেতে না হয়, তা নিশ্চিত করার চেষ্টা হয়। সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চ এদিন জানিয়েছে, এই নিয়ম আর্থিক প্রতারণা মামলার ক্ষেত্রেও প্রযোজ্য।