• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

অসমে শতাংশের হিসেবে বিজেপিকে পিছনে ফেলল কংগ্রেস 

গুয়াহাটি, ৫ জুন – লোকসভা ভোটের ফল প্রকাশের পরে বড়সড় ধাক্কা খেলেন হিমন্ত বিশ্বশর্মা।  ভোটের শতাংশে বিজেপিকে ছাপিয়ে গেল কংগ্রেস। দশ বছরে এই প্রথম। ধাপে ধাপে অসমের রাজনীতিতে নিজেদের প্রাসঙ্গিক করে তুলছে রাহুল গান্ধির নেতৃত্বে কংগ্রেস দল। সূত্রের খবর, খুব শীঘ্রই অসম সফরে যেতে পারেন রাহুল গান্ধি।  অসম লোকসভা ভোটে বিজেপি এবার পেয়েছে ৩৭.৪৩ শতাংশ ভোট। 

গুয়াহাটি, ৫ জুন – লোকসভা ভোটের ফল প্রকাশের পরে বড়সড় ধাক্কা খেলেন হিমন্ত বিশ্বশর্মা।  ভোটের শতাংশে বিজেপিকে ছাপিয়ে গেল কংগ্রেস। দশ বছরে এই প্রথম। ধাপে ধাপে অসমের রাজনীতিতে নিজেদের প্রাসঙ্গিক করে তুলছে রাহুল গান্ধির নেতৃত্বে কংগ্রেস দল। সূত্রের খবর, খুব শীঘ্রই অসম সফরে যেতে পারেন রাহুল গান্ধি। 

অসম লোকসভা ভোটে বিজেপি এবার পেয়েছে ৩৭.৪৩ শতাংশ ভোট।  অন্যদিকে কংগ্রেস পেয়েছে ৩৭.৪৮ শতাংশ ভোট।  ভোট শতাংশের হিসেবে এই ফারাক খুবই নগণ্য, ০.০৫ শতাংশ হলেও রাজনৈতিক আঙ্গিকে গুরুত্বপূর্ণ। ২০১৪ সালের লোকসভা ভোট অসমে কংগ্রেস পেয়েছিল ২৯.৬ শতাংশ ভোট।  বিজেপির সঙ্গে তাদের ভোটার ফারাক ছিল ৭ শতাংশ। ২০১৯ এ তা বেড়ে হয় ৩৫.৪৪ শতাংশ।  এবার বাড়ল আরও। অসম গণ পরিষদের সঙ্গে জোটের জেরেই এবার অসমে বিজেপি ৯ টি আসনে জিতেছে। তবে তাৎপর্যপূর্ণভাবে অগপ-র ভোট কমেছে ২ শতাংশ।  সেই সঙ্গে ভোট কমেছে সংখ্যালঘু নেতা বদরুদ্দিন আজমলের। বদরুদ্দিন অসমের ধুবড়ি আসন থেকে লাগাতার তিনবার জিতেছেন।  সেই আসনে এবার তাঁকে ১০ লক্ষ ভোটের ব্যবধানে হারিয়েছেন কংগ্রেসের প্রার্থী রাকিবুল হুসেন। 
 
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই ফলাফল বলে দেয় অসমে দুই বছর পর বিধানসভা ভোট।    অসমে বিজেপি বিরোধী ভোট ঘুরছে কংগ্রেসের দিকে। বিজেপি বিরোধী ভোটের আরও মেরুকরণ ঘটলে চাপের মুখে পড়বেন হিমন্ত বিশ্বশর্মা।