ফের ‘রেড অ্যালার্ট’ ওয়ানাডে! আতঙ্কে সিঁটিয়ে গুজরাত, মধ্যপ্রদেশ, কোঙ্কন, গোয়াও  

Wayanad, Jul 30 (ANI): A rescue operation is underway after massive landslides hit the Meppadi area triggered by torrential rains, which claimed the lives of 11 people and injured several others, in Wayanad on Tuesday. (ANI Photo)

সপ্তাহ দুয়েক আগের ঘটনায় সৃষ্ট ঘা-ই এখনো দগদগে ওয়ানডে।  ভারী বৃষ্টি ও তার জেরে ঘটা ভয়াবহ ভূমিধসে নিশ্চিহ্ন হয়ে গেছে গোটা গ্রাম। আবার সেই ওয়ানাডেই লাল সতর্কতা জারি করল আবহাওয়া দফতর (আইএমডি)।  আইএমডি- এ জানিয়েছে জোরালো বৃষ্টিপাতের পূর্বাভাস ওয়ানাডে। ফলে পূর্বের ভয়ঙ্কর স্মৃতি নিয়ে জেগে থাকা ওয়ানাড  ফের  আতঙ্কে।

শুধু ওয়ানাড নয়, কেরলের উত্তরের চারটি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে আইএমডি। কোঝিকোড়, ওয়ানাড, কান্নুর এবং কাসারাগোড় জেলায় এই সতর্কতা থাকছে। আইএমডি জানিয়েছে, এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিশুর, পালাক্কাদ এবং মালাপ্পুরমেও কমলা সতর্কতা জারি রয়েছে। ওয়ানাড, ত্রিশুর, পালাক্কাদ, মালাপ্পুরম, কোঝিকোড়, কান্নুর এবং কাসারগোড় জেলার বৃহস্পতিবার সমস্ত স্কুল-কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে।

তবে এই সতর্কতা শুধু কেরলের জন্যই দেওয়া হয়নি, পাশাপাশি, গুজরাত নিয়েও সতর্ক করেছে আইএমডি। একদিকে যখন গুজরাতে আগামী মাসের গোড়া পর্যন্ত  দুর্যোগপূর্ণ আবহাওয়ার সঙ্গে ভারী বৃষ্টিপাতের  সতর্কতা রয়েছে  ঠিক তেমনি আবার  মধ্যপ্রদেশ, কোঙ্কন ও গোয়া নিয়ে জানান হয়েছে, বৃষ্টি চলবে সেপ্টেম্বরের ৩ তারিখ পর্যন্ত। ছত্তীসগড়ের বিভিন্ন জেলাতেও সেপ্টেম্বরের গোড়ার দিক পর্যন্ত বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। আগামী ২৪ ঘন্টা হালকা থেকে মাঝারি বৃষ্টি প্রত্যাশিত দিল্লি, পাঞ্জাব, চন্ডীগড়, হরিয়ানা এবং হিমাচলপ্রদেশে।