শনিবার ১২ ঘন্টার ধর্ঘটের ডাক আইএমএ-র, ছাড় শুধু জরুরি পরিষেবায়  

আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডাক্তার-ছাত্রীকে ধর্ষণ করে খুনের প্রতিবাদ ছড়িয়ে পড়েছে গোটা দেশজুড়ে। শুক্রবার দেশজুড়ে ডাক্তাররা প্রতিবাদ-কর্মবিরতিতে শামিল হলেন। নৃশংস এই ঘটনায় নির্যাতিতা ও আন্দোলনকারীদের প্রতি সংহতি প্রদর্শন করতে এদিন উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম ভারতের বহু হাসপাতালের ডাক্তার-নার্স ও মেডিক্যাল।অন্যদিকে, এবার আন্দোলনকারীদের ওপরে হামলার প্রতিবাদে ২৪ ঘন্টা গোটা দেশে কর্মবিরতির ডাক দিয়েছে চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)।

 

শনিবার সকাল ৬টা থেকে রবিবার সকাল ৬ টা পর্যন্ত জরুরি পরিষেবা ছাড়া অন্য কোনও পরিষেবা তাঁরা দেবেন না বলে জানিয়েছে চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)। ফলে শনিবার দেশজুড়ে চিকিৎসা পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এর আগে আরজি কর কাণ্ডের প্রতিবাদে কর্মবিরতিতে যাওয়ার ডাক দিয়েছিল ‘ফেডারেশন অফ রেসিডেন্স ডক্টর অ্যাসোসিয়েশন’। তবে মঙ্গলবার রাতে তাঁদের কয়েকজন প্রতিনিধি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডার সঙ্গে করার পর সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন।


কিন্তু তারপরই বুধবার মধ্যরাতে আরজি করে ভাঙচুর এবং আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনা ঘটে। ঘটনার প্রতিবাদে এরপরই দেশজুড়ে কর্মবিরতিতে নামার ডাক দেয় আইএমএ। বৃহস্পতিবার এক বিবৃতিতে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়, আরজি করে ছাত্রীকে নৃশংসভাবে খুন এবং আন্দোলনকারীদের ওপরে হামলার প্রতিবাদে শনিবার সকাল ৬টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত ধর্মঘট চলবে। জরুরি পরিষেবা ছাড়া অন্য কোনও কাজ করবেন না তাঁরা।  রিপ্রেজেন্টেটিভরা প্রতিবাদে নেমেছেন। এই বিক্ষোভের জেরে বহু হাসপাতালের বহির্বিভাগের কাজ পুরোপুরি স্তব্ধ আবার কোথাও জরুরি বিভাগ ছাড়া বাকি সব বিভাগ কার্যত স্তব্ধ।
পাঞ্জাবের অমৃতসরের সরকারি মেডিক্যাল কলেজের রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন হাসপাতালে জরুরি পরিষেবা বাদে সব পরিষেবা বন্ধ করে দিয়েছেন। বহির্বিভাগ, ওটি এবং ওয়ার্ড ভিজিট বন্ধ রয়েছে। পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত এই কর্মবিরতি চলবে বলে জানানো হয়েছে সংগঠনের তরফে। অমৃতসরেরই গুরু নানকদেব হাসপাতালেও বিক্ষোভ শুরু হয়ে গিয়েছে।
অন্যদিকে, সুদূর কেরলের মেডিক্যাল পোস্ট গ্র্যাজুয়েটস অ্যাসোসিয়েশন, শ্রীচিত্রা তিরুনাল ইনস্টিটিউট ফর মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি, রিজিওনাল ক্যানসার সেন্টার, ডেন্টাল পিজি অ্যাসোসিয়েশন, হাউস সার্জনস অ্যাসোসিয়েশন ও বিভিন্ন মেডিক্যাল কলেজের ছাত্র সংগঠনগুলি সম্মিলিতভাবে রাজ্যে ২৪ ঘণ্টার ধর্মঘট ডেকেছে।

অন্যদিকে, তামিলনাড়ুর ত্রিচিতে মহাত্মা গান্ধি মেমোরিয়াল সরকারি হাসপাতালে ডাক্তাররা প্রতীকী প্রতিবাদ দেখাচ্ছেন কালো ব্যাজ পরে।