• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

প্রবল বর্ষণে বিপর্যস্ত মুম্বই, পুণে, গত ২৪ ঘণ্টায় পুণেতে ৪ জনের মৃত্যু

মুম্বই, ২৫ জুলাই – প্রবল বর্ষণে বিপর্যস্ত মুম্বই। বৃষ্টির জেরে অবরুদ্ধ আন্ধেরি, সায়ন, চেম্বুর, কুর্লা এবং ঠাণেয়। বর্ষণ বেড়ে চলেছে মহারাষ্ট্রের একাধিক এলাকায়। সবচেয়ে খারাপ অবস্থা পুণের।গত কয়েক দিনের টানা বর্ষণে বিপর্যস্ত পুণেও।  গত ২৪ ঘণ্টায় চার জনের মৃত্যু হয়েছে পুণেতে। এর মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে তিন জনের। মাটি ধসে পড়ায় আরও একজনের মৃত্যু হয়। বন্ধ করে দেওয়া হয়েছে পুণের স্কুলগুলি।

মুম্বই, ২৫ জুলাই – প্রবল বর্ষণে বিপর্যস্ত মুম্বই। বৃষ্টির জেরে অবরুদ্ধ আন্ধেরি, সায়ন, চেম্বুর, কুর্লা এবং ঠাণেয়। বর্ষণ বেড়ে চলেছে মহারাষ্ট্রের একাধিক এলাকায়। সবচেয়ে খারাপ অবস্থা পুণের।গত কয়েক দিনের টানা বর্ষণে বিপর্যস্ত পুণেও।  গত ২৪ ঘণ্টায় চার জনের মৃত্যু হয়েছে পুণেতে। এর মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে তিন জনের। মাটি ধসে পড়ায় আরও একজনের মৃত্যু হয়। বন্ধ করে দেওয়া হয়েছে পুণের স্কুলগুলি। বেশ কিছু আবাসনের ভিতরেও জল ঢুকে যায়। বিপর্যয় মোকাবিলার তিনটি দল একতা নগর, সিংহগড় রোড এবং ভার্জে এলাকায় উদ্ধারকাজে নামে। একাধিক ব্রিজ জলের তলায়। মুথা নদীর তীরবর্তী বাসিন্দাদের অন্যত্র সরার নির্দেশ দিয়েছে সরকার।

দুর্যোগের জেরে পুণেতে সাধারণ জনজীবন বিপর্যস্ত। সমস্ত স্কুল বন্ধ করে দিয়েছে প্রশাসন। পুণে সংলগ্ন মুথা নদীর জলস্তর বিপজ্জনক পর্যায় পৌঁছেছে। নদীর উপর বাবা ভিডে সেতু পুরোপুরি জলের তলায় চলে গিয়েছে। গত কয়েক দিনের বৃষ্টিতে জল ঢুকেছে বহু স্কুল ভবনে। বেশ কিছু আবাসনের ভিতরেও জল ঢুকে গিয়েছে। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যে তিন জনের মৃত্যু হয়েছে, মুথা নদীর ধারে তাঁরা খাবারের দোকান চালাতেন। নদীতে জল বাড়ছে দেখে তাঁরা দোকানের জিনিসপত্র অন্যত্র সরাচ্ছিলেন। সেই সময়েই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় তিন জনের। পুণে-কোলাড় সড়কে তামহিনি ঘাটের কাছে মাটি ধসে এক জনের মৃত্যু হয়েছে। 

এই পরিস্থিতিতে উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার বৈঠকে বসেছেন এবং জেলা প্রশাসনকে সতর্ক থাকতে বলেছেন। পুনের কালেক্টর সুহাস দিওয়াসে জেলার সমস্ত ট্যুরিস্ট স্পট ৪৮ ঘণ্টার জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। তিনি আরও বলেছেন, জলে ডুবে যাওয়ার আশঙ্কায় সেতুগুলোতে যান চলাচল নিষিদ্ধ থাকবে। জেলা প্রশাসন এলাকাবাসীদের খুব দরকার ছাড়া বাড়ি থেকে বেরোতে নিষেধ করেছে।

মুম্বইয়ের আন্ধেরি সাবওয়ে ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন জানিয়েছে, যে শহরে জল সরবরাহকারী সাতটি লেকের মধ্যে তিনটি উপচে পড়েছে। ফলে পানীয় জলের সংকটও দেখা যেতে পারে।

ভারী বৃষ্টির জেরে বানভাসি মুম্বই। দুর্যোগপূর্ণ আবহাওয়ার জেরে বিমান পরিষেবাতেও প্রভাব পড়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই বেশ কিছু বিমান বাতিল করা হয় । শুধু তাই-ই নয়, বিমান ওঠানামাতেও দেরি হয় । দৃশ্যমানতা কমে যাওয়ায় পরিষেবা ব্যাহত হয় বলে বিমানবন্দর সূত্রে খবর।

জানা গিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার কিছু সময় পর থেকে দৃশ্যমানতা কমে যায়। ফলে বিমান পরিষেবা সাময়িক ভাবে স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। ইন্ডিগোর তরফেও যাত্রীদের পরামর্শ দেওয়া হয়েছে, তাঁরা যেন বিমানবন্দরে আসার আগে বিমান চলাচলের পরিস্থিতি সম্পর্কে জেনে নেন। মৌসম ভবন জানিয়েছে, মুম্বই এবং তার আশপাশের অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ঠাণে, রায়গড় এবং পুণেয় সতর্কতা জারি করা হয়েছে। ২৬-২৭ জুলাই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে।