১৮ সেপ্টেম্বর জম্মু-কাশ্মীরে নির্বাচন শুরু, হরিয়ানায় ভোট ১ অক্টোবর

জম্মু-কাশ্মীর এবং হরিয়ানায় বিধানসভা নির্বাচনের ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। জম্মু-কাশ্মীরে তিন দফায়, হরিয়ানায় এক দফায় ভোট হবে। ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর এই প্রথম ভোট হচ্ছে উপত্যকায়। সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে নির্বাচন করতে হবে।

শুক্রবার সাংবাদিক বৈঠকে দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, জম্মু-কাশ্মীরে তিন দফায় ভোট হবে। ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভোটগ্রহণ। হরিয়ানায় এক দফাতেই ভোট হবে, ১ অক্টোবর। দুই রাজ্যেই ফলপ্রকাশ হবে ৪ অক্টোবর।

জাতীয় নির্বাচন কমিশনের জানিয়েছে, জম্মু-কাশ্মীরে প্রথম দফার নির্বাচন হবে ১৮ সেপ্টেম্বর। দ্বিতীয় দফায় ২৫ সেপ্টেম্বর এবং তৃতীয় দফায় ১ অক্টোবর ভোট গ্রহণ হবে। প্রথম দফার ভোটের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৭ অগস্ট। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৩০ অগস্ট।


২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্র সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদে বর্ণিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করেছিল কেন্দ্রীয় সরকার। ২০১৮ সাল থেকে জম্মু ও কাশ্মীরে কোনও নির্বাচিত সরকার নেই। তারপর থেকে জম্মু ও কাশ্মীর লেফটেন্যান্ট গভর্নরের শাসনে রয়েছে।

জম্মু-কাশ্মীরে ভোট নিয়ে মুখ খুলেছে কাশ্মীরের সবচেয়ে বড় বিরোধী দল ন্যাশনাল কনফারেন্স। নির্বাচনে তারা একলা লড়ার ইঙ্গিত দিয়েছে। দলের নেতা ফারুক আবদুল্লা বলেছেন, কমিশনের ভোট ঘোষণার সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। আমি নিজে ভোটে লড়ব। আমরা নিজেদের ক্ষমতায় সংখ্যাগরিষ্ঠতা পাব।

গত সপ্তাহে, মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, নির্বাচন কমিশন যত তাড়াতাড়ি সম্ভব জম্মু ও কাশ্মীরে নির্বাচন করতে ‘প্রতিশ্রুতিবদ্ধ’। একই সঙ্গে তিনি দাবি করেছেন, কেন্দ্রশাসিত অঞ্চলের জনগণ ‘বিশৃঙ্খলাকারী শক্তি’-কে এবারের নির্বাচনের মাধ্যমে উপযুক্ত জবাব দেবে।

আর আজ ভোট ঘোষণার রাজীব কুমার বললেন, সম্প্রতিই নির্বাচনের প্রস্তুতি দেখার জন্য আমরা জম্মু-কাশ্মীর পরিদর্শনে গিয়েছিলাম। রাজনৈতিক দল থেকে শুরু করে সাধারণ মানুষ-সকলেই চান দ্রুত নির্বাচন হোক। লোকসভা ভোটে ৫১ শতাংশ ভোট পড়েছে উপত্যকায়। জম্মু-কাশ্মীরের মানুষ ব্যালটের বদলে বুলেটকেই বেছে নিয়েছে।

৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর ‘ডিলিমিটেশন কমিশন’-এর রিপোর্টের ভিত্তিতে কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা আসনসংখ্যা ৮৩ থেকে বাড়িয়ে ৯০ করা হয়েছে। সাতটি আসনের মধ্যে ছ’টি বেড়েছে জম্মুতে (৩৭ থেকে ৪৩) এবং একটি কাশ্মীরে (৪৬ থেকে ৪৭)। আগামী ২০ অগস্ট জম্মু ও কাশ্মীরের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে।

হরিয়ানাতেও ৯০টি আসনে বিধানসভা নির্বাচন হবে। যার মধ্যে ৭৩টি সাধারণ এবং ১৭টি তফসিলি জাতি সংরক্ষিত। কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরেও ৯০টি আসনের মধ্যে ৭৩টি সাধারণ এবং ১৬টি সংরক্ষিত।

হরিয়ানায় বিজেপি জোট ক্ষমতায় থাকলেও তাদের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে কংগ্রেস। এবারের লোকসভা নির্বাচনে হরিয়ানার ১০টি আসনের মধ্যে কংগ্রেস ও বিজেপি, উভয় দলই ৫টি করে আসন পেয়েছে। ৯০ বিধানসভা আসনবিশিষ্ট হরিয়ানায় ২০১৯-এর বিধানসভা ভোটে ত্রিশঙ্কু হয়েছিল। জেজেপির সমর্থনে সরকার গড়ে কংগ্রেস।