হরিয়ানা সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের আগেই কঠোর নিরাপত্তা ব্যবস্থা

আগামীকাল ১৭ অক্টোবর, বৃহস্পতিবার হরিয়ানার নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান। হাই ভোল্টেজ এই অনুষ্ঠানে এলাহি ব্যবস্থা। কারণ, এই শপথ গ্রহণে সাক্ষী থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য বিশিষ্টরা। মোদীর আগমন উপলক্ষে কঠোর করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। মোদী ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্র সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রী ও বিজেপির বিশিষ্ট নেতারা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং অন্যান্য শীর্ষ বিজেপি নেতারাও উপস্থিত থাকবেন।

সেজন্য হরিয়ানা পুলিশ বুধবার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখছে। প্রচুর পরিমাণে পুলিশ মোতায়েন করা হয়েছে। এভাবে কঠোর করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই অনুষ্ঠানে সারা দেশের প্রায় ৫০০ ভিভিআইপি আমন্ত্রিত হয়েছেন। আমন্ত্রিতদের মধ্যে রয়েছেন ১৪টি রাজ্যের মুখ্যমন্ত্রী। একাধিক কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপির কেন্দ্রীয় নেতারা।

এই অনুষ্ঠানে বিভিন্ন নেতাদের বসার জন্য দশেরা ময়দানে একটি বিশাল মঞ্চ বাঁধা হয়েছে। সভার মাঝখান দিয়ে লোকজন চলাচল করার জন্য পাথর দিয়ে একটি পথ তৈরি করা হয়েছে।


উল্লেখ্য, সদ্য সমাপ্ত হরিয়ানা বিধানসভা নির্বাচনে নয়াব সিং সাইনি মুখ্যমন্ত্রীর মুখ। ৯০ আসন বিশিষ্ট হরিয়ানা বিধানসভায় কংগ্রেস ৩৭টি আসন পেয়েছে। আর বিজেপি ৪৮টি আসনে জয়ী হয়ে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকজন নেতা চার্টার বিমানে চড়ে চন্ডিগড় বিমানবন্দরে আসবেন। অন্যান্যরা হেলিকপ্টারে চড়ে পাঁচকুলা হেলিপ্যাডে অবতরণ করবেন। তাঁদেরকে অভ্যর্থনা জানানোর ব্যবস্থা করা হচ্ছে।

শপথ গ্রহণের আগে হরিয়ানা বিধানসভার বিজেপি বিধায়কদের একটি বৈঠক রয়েছে। সেই বৈঠকে আইনসভার নেতা নির্বাচন করা হবে। বিজেপির ডাকা সেই সভার আগেই কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব বুধবার রাজ্যের রাজধানী চন্ডিগড়ে এসে পৌঁছেছেন।