• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

অবৈধ খনন মামলায় হরিয়ানার কংগ্রেস বিধায়ক সুরিন্দর পানওয়ারকে গ্রেফতার ইডির 

চণ্ডীগড়, ২০ জুলাই – অবৈধ খনন মামলায় জড়িত থাকার অভিযোগে হরিয়ানার কংগ্রেস বিধায়ক সুরিন্দর পানওয়ারকে গ্রেফতার করল ইডি।  তাঁর ছেলেকেও আটক করা হয়েছে। শনিবার সকালে সোনিপতের কংগ্রেস বিধায়ক সুরিন্দরকে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করা হয়।  মাস কয়েক আগে হরিয়ানা পুলিশ যমুনানগর, সোনিপত এবং আশেপাশের জেলাগুলিতে বেআইনি খননের মামলায় এফআইআর নথিভুক্ত করে। এরপরেই কেন্দ্রীয় সংস্থার তরফে

চণ্ডীগড়, ২০ জুলাই – অবৈধ খনন মামলায় জড়িত থাকার অভিযোগে হরিয়ানার কংগ্রেস বিধায়ক সুরিন্দর পানওয়ারকে গ্রেফতার করল ইডি।  তাঁর ছেলেকেও আটক করা হয়েছে। শনিবার সকালে সোনিপতের কংগ্রেস বিধায়ক সুরিন্দরকে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করা হয়।  মাস কয়েক আগে হরিয়ানা পুলিশ যমুনানগর, সোনিপত এবং আশেপাশের জেলাগুলিতে বেআইনি খননের মামলায় এফআইআর নথিভুক্ত করে। এরপরেই কেন্দ্রীয় সংস্থার তরফে তাঁর বাড়িতে তল্লাশি অভিযান চালানো হয়।   উল্লেখযোগ্য হল, গত কয়েক মাসের মধ্যে এই নিয়ে হরিয়ানার তিন জন কংগ্রেস বিধায়ককে নিশানা করল ইডি।  চলতি সপ্তাহেই মহেন্দ্রগড়ের কংগ্রেস বিধায়ক রাও দান সিংহের বাড়িতে খনন দুর্নীতি মামলার তদন্তে হানা দেয় ইডি। জানুয়ারিতে আর এক বিরোধী দল আইএনএলডির নেতা দিলবাগ সিংহের বাড়িতে হানা দিয়েছিল ইডি। 

ধৃত কংগ্রেস বিধায়ক যমুনানগরের প্রাক্তন আইএনএলডি বিধায়ক দিলবাগ সিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন বলে অভিযোগ ইডির। সুরেন্দ্রর বিরুদ্ধে অর্থ পাচার সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রমাণ রয়েছে ইডির হাতে। বিধায়ক সুরেন্দ্র পানওয়ারের রাজস্থানের পাশাপাশি হরিয়ানায় খনির ব্যবসা রয়েছে। প্রায় ৭ মাস আগে, ইডি টিম সোনিপতের সেক্টর-১৫-এ তাঁর বাড়িতে হানা দিয়েছিল। সেই সময় দিলবাগ ও তাঁর ঘনিষ্ঠদের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছিলেন ইডি আধিকারিকরা। এই ঘনিষ্ঠদের তালিকায় ছিলেন কংগ্রেস বিধায়ক সুরেন্দ্র। ইডি সূত্রে খবর, সেই সময় তল্লাশিতে নগদ কোটি কোটি টাকা ও কেজি কেজি সোনা রূপা, শতাধিক মদের বোতল উদ্ধার হয়। ইডি সূত্রে খবর, খনন সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি তাদের হাতে এসেছিল। সেগুলিও খতিয়ে দেখা হয়।যদিও আইএনএলডি নেতা দিলবাগ সিং আদালতের নির্দেশে জামিন পেয়েছেন। গ্রেপ্তারের এক মাস পর জামিন পান দিলবাগ। দিলবাগ সিং হরিয়ানার যমুনানগরের প্রাক্তন বিধায়ক।
 
দুই দিন আগে ইডি-র নজরে আসেন হরিয়ানার মহেন্দ্রগড়ের কংগ্রেস বিধায়ক রাও দান সিং ও তাঁর সহযোগীরা। গুরুগ্রাম, বাহাদুরগড়, দিল্লি-সহ প্রায় এক ডজন জায়গায় তল্লাশি চলে। সূত্রের খবর, ব্যাঙ্ক ঋণ জালিয়াতির অভিযোগের সঙ্গে তল্লাশির যোগসূত্র রয়েছে। ১,৩৯২ কোটি টাকার ব্যাঙ্ক ঋণ জালিয়াতির মামলায় আর্থিক তছরুপের তদন্তে বৃহস্পতিবার হরিয়ানার কংগ্রেস বিধায়ক রাও দান সিংয়ের বাড়িতে তল্লাশি চালান ইডি আধিকারিকরা। একই সঙ্গে একটি মেটাল ফ্যাব্রিকেটিং কোম্পানি ও তাঁর প্রোমোটারদের বাড়িতেও তল্লাশি চালায় ইডি।
২০১৯ সালে বিধানসভা নির্বাচনে কবিতা জৈনকে পরাজিত করে জিতেছিলেন সুরেন্দ্র পানওয়ার। সেই সময় ক্যাবিনেট মন্ত্রী ছিলেন কবিতা। সুরেন্দ্র পানওয়ার কবিতা জৈনকে ৩২,৮৭৮ ভোটে পরাজিত করেন। কবিতা জৈনকে হারিয়ে লাইমলাইটে আসেন সুরেন্দ্র পানওয়ার।