দিনভর হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ৬ হাজার ভোটে জয়ী বিনেশ

প্যারিস অলিম্পিক ২০২৪-এ ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় ফাইনাল থেকে ছিটকে গিয়েছিলেন কুস্তিগীর বিনেশ ফোগাট। আর তারপরই দেশে ফিরে যোগ দেন কংগ্রেসে। হরিয়ানার বিন্দা জেলার জুলানা বিধানসভা কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে এবার ভোটে লড়েন কুস্তিগীর বিনেশ ফোগাট।

মঙ্গলবার সকাল থেকে শুরু হয় হরিয়ানার ভোট গণনা পর্ব। গণনার প্রথম দিকে দেখা যায়, এগিয়ে রয়েছে কংগ্রেস। পিছিয়ে রয়েছে বিজেপি। সকালে ৬০টি আসনে এগিয়ে ছিল কংগ্রেস। কিন্তু বেলা গড়ানোর সঙ্গেই পিছিয়ে পড়তে শুরু করে কংগ্রেস। কয়েক ঘণ্টার মধ্যেই রেজাল্ট ঘুরে যায় ১৮০ ডিগ্রি। কংগ্রেসের এগিয়ে থাকা আসনে লিড নিতে শুরু করে বিজেপি। বিজেপির যোগেশ এবং কংগ্রেসের বিনেশের মধ্যে হাড্ডহাড্ডি লড়াই শুরু হয়। প্রথমে বিনেশ এগোলেও পরে পিছিয়ে পড়েন তিনি।

পঞ্চম রাউন্ডের পর কংগ্রেসের বিনেশ সমর্থ হন ব্যবধান কমাতে। সপ্তম রাউন্ডে আবারও এগিয়ে যায় কংগ্রেস। ৩৮ ভোটে এগিয়ে যান বিনেশ ফোগাট। তারপরের রাউন্ডেও আবারও বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে যায় কংগ্রেস। চতুর্দশ রাউন্ডের শেষেও ৫ হাজার ভোটের ব্যবধানে এগিয়ে যান কংগ্রেসের প্রার্থী বিনেশ ফোগাট। শেষ পর্যন্ত ৬ হাজার ভোটে বিজেপির প্রার্থী যোগেশকে হারিয়ে জয়ী হন কংগ্রেস প্রার্থী তথা কুস্তিগির বিনেশ ফোগাট। হরিয়ানার জিন্দ জেলার জুলানা বিধানসভা কেন্দ্রে জয়লাভ করেন বিনেশ ফোগাট।


প্রসঙ্গত, ৫ অক্টোবর একদফায় ভোট হয়েছে হরিয়ানায়। মোট ৯০টি আসনে ভোটগ্রহণ হয়েছে। গণনার শুরুতে কংগ্রেস এগিয়ে থাকলেও বেলা বাড়তেই কংগ্রেসকে পিছনে ফেলে এগিয়ে যায় বিজেপি। শেষ পর্যন্ত হরিয়ানায় ক্ষমতা দখল করে গেরুয়া শিবির।