• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

দেশের মোট ১১১টি সংস্থার তৈরি মশলার লাইসেন্স বাতিল করল এফএসএসএআই

দিল্লি, ৪ জুলাই –   দেশের মোট ১১১টি সংস্থার তৈরি মশলার  লাইসেন্স বাতিল করল কেন্দ্রীয় খাদ্য গুণমান যাচাই বিভাগ  বা ফুড সেফটি স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া । অভিযোগ, এইসব মশলায় মেশানো রয়েছে বিপজ্জনক মাত্রায় রাসায়নিক। আরও নমুনা পরীক্ষার অপেক্ষায় রয়েছে। আশঙ্কা করা হচ্ছে , ভবিষ্যতে আরও সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি  হতে পারে। দেশজুড়ে মশলার নমুনা  পরীক্ষা চালাচ্ছে এফএসএসএআই।  একটি সংবাদসংস্থার

দিল্লি, ৪ জুলাই –   দেশের মোট ১১১টি সংস্থার তৈরি মশলার  লাইসেন্স বাতিল করল কেন্দ্রীয় খাদ্য গুণমান যাচাই বিভাগ  বা ফুড সেফটি স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া । অভিযোগ, এইসব মশলায় মেশানো রয়েছে বিপজ্জনক মাত্রায় রাসায়নিক। আরও নমুনা পরীক্ষার অপেক্ষায় রয়েছে। আশঙ্কা করা হচ্ছে , ভবিষ্যতে আরও সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি  হতে পারে। দেশজুড়ে মশলার নমুনা  পরীক্ষা চালাচ্ছে এফএসএসএআই। 


একটি সংবাদসংস্থার প্রতিবেদন মারফত জানা যায় , এরইমধ্যে  ২২০০টি সংস্থার মশলার নমুনা পরীক্ষা করেছে কেন্দ্রীয় সংস্থা। এর মধ্যে ১১১টি মশলার গুণমানে ত্রুটি রয়েছে। এরপরই ওই সংস্থাগুলির মশলা তৈরির লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নেয় এফএসএসএআই।  দেশজুড়ে বিভিন্ন সংস্থার তৈরি মশলার নমুনা পরীক্ষা চালাচ্ছে কেন্দ্রীয় সংস্থা। মোট ৪ হাজার নমুনা পরীক্ষা হবে। এর মধ্যে এমডিএইচ, এভারেস্ট, ক্যাচ, বাদশার মতো নামীদামী ব্র্যান্ডের মশলাও রয়েছে।
 
২০২৪-এর এপ্রিলে সিঙ্গাপুর এবং হংকং ভারতের দুই জনপ্রিয় মশলা প্রস্তুতকারক সংস্থা এমডিএইচ এবং এভারেস্টের মশলা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। বিপজ্জনক মাত্রায় ক্ষতিকারক রাসায়নিক মেশানোর অভিযোগ ছিল এই দুই সংস্থার বিরুদ্ধে। এরপর নেপালেও এমডিএইচ এবং এভারেস্টের মশলা নিষিদ্ধ ঘোষিত হয়। এর কিছুদিন পর রাজস্থান সরকার ওই দুই সংস্থার মশলা যাচাই করে রাসায়নিকের উপস্থিতির প্রমান পায় এবং নিষিদ্ধ ঘোষণা করে।